জিএসপি ফাইন্যান্সের বর্তমান এমডি মোহাম্মদ ইমদাদুল‌ ইসলামকে ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের এমডি হিসেবে নিয়োগের প্রস্তাবে অনাপত্তি দেয়নি কেন্দ্রীয় ব্যাংক।

বাংলা‌দেশ ব্যাংক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। গত ২০ এপ্রিল কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে ইসলামি ফাইন্যান্সকে একটি চিঠির মাধ্যমে এমনটা জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আর গত ১৬ মার্চ ইমদাদুল ইসলামের নিয়োগের জন্য কেন্দ্রীয় ব্যাংকের কাছে অনাপত্তি চাওয়া হয়েছিল।

কেন্দ্রীয় ব্যাংকের চিঠিতে ইসলামি ফাইন্যান্সের এমডি নিয়োগের ক্ষেত্রে পরিচালনা পর্ষদের নিরীক্ষা কমিটির মাধ্যমে একটি সার্চ কমিটি গঠন করে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে একজন ‘স্বচ্ছ ইমেজের’ যোগ্য ব্যক্তিকে নিয়োগের পরামর্শ দেওয়া হয়।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, জিএসপি ফাইন্যান্সের কেন্দ্রীয় ব্যাংকের কাছে পাঠানো বিভিন্ন রিপোর্টে নানা অসঙ্গতি পেয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। সে কারণে প্রতিষ্ঠানটিকে জরিমানাও করা হয়। মোহাম্মদ ইমদাদুল ইসলামের বিষ‌য়ে বেশ কিছু অনিয়ম কেন্দ্রীয় ব্যাংকের নজরে আসায় তাকে ইসলামি ফাইন্যান্সে এমডি হিসেবে নিয়োগে অনাপত্তি দেওয়া হয়‌নি।

এর আগে, চৌধুরী মনজুর লিয়াকতকেও ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের এমডি নিয়োগের প্রস্তাবে অনাপত্তি দেয়নি বাংলাদেশ ব্যাংক। তার পরিবর্তে একজন ‘স্বচ্ছ ইমেজের’ যোগ্য ব্যক্তিকে নিয়োগের পরামর্শ দেওয়া হয়।

এসআই/ওএফ