প্রস্তাবিত বাজেট ঘোষণার পর সপ্তাহের প্রথম কর্মদিবসে রোববার (১২ জুন) সূচকের নিম্নমুখী প্রবণতার শুরু হয়েছে পুঁজিবাজারের লেনদেন। ফলে লেনদেনের প্রথম ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২৭ পয়েন্ট।

একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৯৭ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দামও। তবে লেনদেনে ধীরগতি দেখা গেছে। ক্রেতার তুলনায় বিক্রেতা কম থাকায় শেয়ারের দাম কমছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী। বাজেটে কর্পোরেট কর কামানো হলেও কালো টাকা বিনিয়োগের সুবিধা বাতিল করা হয়েছে। এছাড়া দ্বৈত কর ও লভ্যাংশের ওপর কর প্রত্যাহারসহ একগুচ্ছ দাবি ছিল পুঁজিবাজার সংশ্লিষ্টদের কিন্তু বাজেটে তার প্রতিফলন হয়নি।

ডিএসইর তথ্য অনুযায়ী, রোববার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ৩৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৭৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৪৭টির ও অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম।

প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট কমে ৬ হাজার ৪৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক কমেছে ৬ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে কমেছে ৯ পয়েন্ট। এসময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৬৮ কোটি ৫৩ লাখ ৮ হাজার টাকা। গত রোববার একই সময়ে লেনদেন হয়েছিল ২০৮ কোটি ৮৯ লাখ ৩৫ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯৭ পয়েন্ট কমে ১৮ হাজার ৯২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময়ে লেনদেন হয়েছে ৫ কোটি ৩২ লাখ ১৮ হাজার ৪৫৪ টাকার শেয়ার।

সিএসইতে দিনের প্রথম ঘণ্টায় ১৯০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৪৬টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দাম।

এমআই/এসএসএইচ