জ্বালানি খাতের শেয়ারের দাম বৃদ্ধির মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (৭আগস্ট) পুঁজিবাজারে লেনদেন চলছে। এদিন পুঁজিবাজারে তালিকাভুক্ত এ খাতের নয়টি কোম্পানির শেয়ারের মধ্যে আটটির দামই বেড়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, সরকার জ্বালানি তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। এই খবরে শেয়ারের দাম বাড়তে শুরু করেছে। বিনিয়োগকারীরা মনে করছেন, সরকার জ্বালানি তেলের দাম বাড়ানোর ফলে কোম্পানিগুলোর মুনাফা বাড়বে। আর সেখান থেকে বিনিয়োগকারীরা ভালো মুনাফা পাবেন। তাই তারা শেয়ার কিনছেন।

এ বিষয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট ছায়েদুর রহমান ঢাকা পোস্টকে বলেন, সরকার জ্বালানি তেলের দাম বাড়িয়েছে, তার মানে এসব খাতের কোম্পানির ব্যবসা বাড়বে। ব্যবসা বাড়লে মুনাফাও বাড়বে। ফলে বিনিয়োগকারীরা বেশি লভ্যাংশ পাবেন। এজন্য জ্বালানি খাতের শেয়ার কেনার প্রতি বিনিয়োগকারীদের ঝোঁক বেড়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, রোববার লেনদেনের শুরুতে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান মেঘনা পেট্রোলিয়ামের শেয়ারের দাম ছিল ২০২ টাকা ১০ পয়সা। সেখান থেকে ৩ টাকা ৯০ পয়সা বেড়ে দুপুর দেড়টায় লেনদেন হয়েছে ২০৬ টাকায়।

একইভাবে দিনের লেনদেনের শুরুতে পদ্মা অয়েল কোম্পানির শেয়ারের দাম ছিল ২০৯ টাকা ২০ পয়সা। সেখান থেকে ৬ টাকা ৩০ পয়সা বেড়ে হয়েছে ২১৫ টাকা ৫০ পয়সা।

যমুনা অয়েলের দাম ছিল ১৬৮ টাকা ৯০ পয়সা। সেখান থেকে ৫ টাকা ৯০ পয়সা বেড়ে লেনদেন হয়েছে ১৭৪ টাকা ৮০ পয়সা।

বেসরকারি কোম্পানি লুব-রেফ বাংলাদেশের শেয়ারের দাম ছিল ৩৫ টাকা ৮০ পয়সা। সেখান থেকে ১ টাকা ৬০ পয়সা বেড়ে লেনদেন হয়েছে ৩৭ টাকা ৪০ পয়সা।

এমজেএল বাংলাদেশের শেয়ারের দাম সকালে ছিল ৮৭ টাকা ৫০ পয়সা। সেখান থেকে ২ টাকা ৮০ পয়সা বেড়ে লেনদেনে হয়েছে ৯০ টাকা ৩০ পয়সায়।

ইন্ট্রাকো রি-ফুয়েলিংয়ের শেয়ার ৩৪ টাকা ৭০ পয়সায় লেনদেন শুরু হয়। সেখান থেকে ১ টাকা ৯০ পয়সা বেড়ে লেনদেন হয়েছে ৩৬ টাকার ৬০ পয়সায়।

জ্বালানি তেল পরিশোধনে বেসরকারি সংস্থা লোকসানি কোম্পানি সিভিও পেট্রো-কেমিক্যাল রিফাইনারি লিমিটেডের লেনদেনের শুরুতে দাম ছিল ১৬৭ টাকা ৩০ পয়সা। সেখান থেকে ১ টাকা ২০ পয়সা বেড়ে লেনদেন হয়েছে ১৬৮ টাকা ৫০ পয়সায়।

তবে রাষ্ট্রায়ত্ত ইস্টার্ন লুব্রিকেন্টের শেয়ারের লেনদেন শুরু হয় ১ হাজার ৮৬০ টাকা ২০ পয়সা। দুপুর দেড়টায় সেখান থেকে ৩ টাকা ৬০ পয়সা কমে লেনদেন হয়েছে ১ হাজার ৮৫৬ টাকা ৬০ পয়সাতে।

এমআই/জেডএস