বিশ্ববাজারে যখন জ্বালানি তেলের দাম কমতির দিকে, ঠিক তখন দেশে জ্বালানির তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত আমাদের হতবাক করেছে। এ সিদ্ধান্তের কারণে নিঃসন্দেহে রপ্তানিমুখী শিল্পখাত চাপে পড়বে বলে জানিয়েছেন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) সভাপতি এ কে এম সেলিম ওসমান এমপি।

তিনি বলেন, জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি রপ্তানিমুখী নিটওয়্যারসহ দেশের সামগ্রিক শিল্প খাতে মারাত্মক বিরূপ পরিস্থিতি সৃষ্টি করবে। বিশেষ করে ডিজেলের দাম ৪৩ শতাংশ বৃদ্ধি করে প্রতি লিটার ১১৪ টাকা করার সিদ্ধান্তের কারণে এর প্রভাব সরাসরি বিদ্যুৎ, পরিবহন তথা অন্যান্য উপ-খাতগুলোতে পরবে নিঃসন্দেহে। যা প্রকারান্তরের নিটখাতের প্রতিযোগিতা সক্ষমতাকে কমিয়ে দেবে।

সেলিম ওসমান বলেন, দেশের নিট পোশাক শিল্প উদ্যোক্তাদের রপ্তানি প্রক্রিয়ায় বিরূপ প্রতিক্রিয়ার সম্মুখীন হওয়ার ব্যাপক সম্ভাবনা থাকছে। এ অবস্থা থেকে উত্তরণে সরকার সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে জরুরি ভিত্তিতে আলোচনায় বসে খাতওয়ারি বিকল্প পরিকল্পনা গ্রহণ জরুরি বলে আমি মনে করি।

তিনি বলেন, দীর্ঘ দুই বছর ধরে করোনা মহামারির কারণে বিশ্ব অর্থনীতি প্রায় এক ধরনের দীর্ঘ শ্লথ প্রবৃদ্ধির দিকে এগিয়েছে, যা থেকে আমরা এখনো বের হতে পারিনি। তার ওপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতিতে একটি নেতিবাচক প্রভাব পরিলক্ষিত হচ্ছে। বিশ্ব মন্দার দিকে ধাবিত হচ্ছে সারা বিশ্বের অর্থনীতি। ফলে পুরো বিশ্বের কাঁচামাল সরবরাহ চেইনে একটি বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হয়েছে। যার নেতিবাচক প্রভাব সরাসরি নিট সেক্টরসহ দেশের পোশাক শিল্পের উপর পড়েছে।  

বিকেএমইএ সভাপতি বলেন, এমনিতেই গত কয়েকদিন ধরে কারখানায় গ্যাসের প্রেসার ঠিকমতো পাওয়া যাচ্ছে না। যা কারখানার উৎপাদন প্রক্রিয়াকে ব্যাহত করছে। তার ওপর ২০২২-২৩ সালের অনুমোদিত বাজেটে উৎসে কর দশমিক ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ১ শতাংশ করায় শিল্প উদ্যোক্তারা মারাত্মকভাবে চাপে পড়ে গেছেন। 

কিন্তু এখন জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে পুরো উৎপাদন প্রক্রিয়ার ওপরই মারাত্মক চাপ সৃষ্টি করবে। ফলে বিশ্ব বাজারে প্রতিযোগিতা সক্ষমতা ধরে রাখা সম্ভব হবে কি না, তা নিয়ে আশংকা থেকেই যাচ্ছে।

এমন পরিস্থিতিতে বাংলাদেশের প্রধানতম রপ্তানিখাত নিট শিল্পের ধারাবাহিক বিকাশকে ধরে রাখতে ও গ্যাস, বিদ্যুৎ ও জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে যে অর্থনৈতিক বোঝা এই শিল্পের উদ্যোক্তাদের ওপর পড়েছে, তা নিরসনে জরুরিভাবে আপদকালীন সময়ের জন্য নগদ সহায়তার হার বৃদ্ধি করে, তা সমন্বয়ের অনুরোধ জানান বিকেএমইএ সভাপতি।

এমআই/জেডএস