শেয়ারহোল্ডারদের হতাশ করল পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ফিনিক্স ফাইন্যান্স লিমিটেড। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। অর্থাৎ বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেবে না।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, গতকাল সোমবার বিকেলে কোম্পানির সর্বশেষ পরিচালনা পর্ষদ সভা অনুষ্ঠিত হয়। সভায় কোম্পানিটির জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদন করা হয়।

এই সময় শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। তার কারণ হিসেবে বলা হয়েছে, কোম্পানিটির লোকসানে রয়েছে।

আর্থিক প্রতিবেদন অনুসারে, বিদায়ী বছরে কোম্পানিটি শেয়ার প্রতি লোকসান হয়েছে ২ টাকা ১১ পয়সা। যা এর আগের বছর শেয়ার প্রতি আয় হয়েছিল ১ টাকা ২১ পয়সা।

পর্ষদ ঘোষিত সিদ্ধান্ত শেয়াহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী অক্টোবর ৮ ডিসেম্বর। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মের এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৩ অক্টোবর।

২০২১ সালে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো দেখিয়েছে মাইনাস ৮ টাকা ২৬ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল ৪ টাকা ৬৯ পয়সা।

তাতে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৫৪ পয়সা।

এমআই/এমএ