পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এনভয় টেক্সটাইলের লিমিটেডের স্পিনিং ইউনিটে উৎপাদন শুরু হয়েছে। পূর্ব নির্ধারিত সিদ্ধান্ত অনুসারে শনিবার (১এপ্রিল) থেকে বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করেছে ইউনিটটি। নতুন প্রকল্পে কোম্পানিটির প্রতি বছরে ৪ হাজার ২০০ মেট্রিক টন উৎপাদন বাড়বে। তাতে কোম্পানির আয় যোগ হবে ১৭৬ কোটি টাকা।

রোববার (২ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, শতভাগ রপ্তানিমুখী কারখানাটি ময়মনসিংহের ভালুকায় অবস্থিত। প্রথম লিড গ্রিন গার্মেন্টস ফ্যাক্টরিস অব বাংলাদেশ বা সবুজ কারখানার স্বীকৃতি সনদ পাওয়া কারখানাটির কটন পলিস্টার-স্প্যানডেক্স সুতা উৎপাদন ক্ষমতা ছিল ৩ হাজার ৭১০ মেট্রিক টন।

এতে আরও বলা হয়, ২০২১ সালের ১৫ জুলাই ঘোষণা অনুসারে নির্ধারিত সময়ে সম্প্রসারণ করে উৎপাদন শুরু করতে পারেনি ইউনিটটি। তার ব্যাখ্যায় বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জাহাজে যন্ত্রপাতি আসতে দেরি করায় স্পিনিং ইউনিটের কাজ শেষ করতে দেরি হয়েছে।

২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটি ৩০ জুন ২০২১ সালে শেয়ারহোল্ডারদের সর্বশেষ ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। তার আগের বছরও ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল তারা। কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ১৬ কোটি ৭৭ লাখ ৩৪ হাজার ৭৮৭টি। এই শেয়ার রোববার সকালে লেনদেন হয়েছে ৪৩ টাকা ৯০ পয়সায়।

এমআই/এসএসএইচ/