হতাশার মধ্য দিয়ে আরও একটি সপ্তাহ পার করল দেশের পুঁজিবাজার। গত সপ্তাহে (২১-২৫ মার্চ) দুই বাজারে মোট পাঁচ কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে তিনদিন সূচক পতন হয়েছে, দুদিন সূচক বেড়েছে।

আলোচিত সপ্তাহে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। আর তাতে নতুন করে বাজার মূলধন কমেছে ৮ হাজার ৭০৩ কোটি টাকা।

তথ্য মতে, বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৭৩টি প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৩টির, কমেছে ২২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। আগের সপ্তাহে বেড়েছিল ৭২টির, কমেছিল ২১০টির এবং অপরিবর্তিত ছিল ৮৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ১০৭ পয়েন্ট কমে ৫ হাজার ৩২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক ৫২ পয়েন্ট কমে ২ হাজার ২০ পয়েন্ট এবং ডিএসইএস সূচক ২৯ পয়েন্ট কমে ১ হাজার ২১৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

গত সপ্তাহে বিনিয়োগকারীরা ৩ হাজার ৮ কোটি ৮৪ লাখ ২৯ হাজার ৮৬১ টাকার শেয়ার কেনা-বেচা করেছেন। এর আগের সপ্তাহে ২ হাজার ৬২৭ কোটি ৮৫ লাখ ৮২ হাজার ১২১ টাকার শেয়ার কেনা-বেচা হয়। তাতে ডিএসইর বাজার মূলধন ৮ হাজার ৭০৩ কোটি ৩ লাখ ৬২ হাজার ২৮৩ টাকা বা ১ দশমিক ৮৪ শতাংশ বেড়ে ৪ লাখ ৬৩ হাজার ৩৯৪ কোটি ৬০ লাখ ৪ হাজার ৭৮২ টাকায় দাঁড়িয়েছে।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বাড়ার শীর্ষে ছিল- নিটল ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, পূর্বানী জেনারেল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স এবং সেন্ট্রাল ইন্স্যুরেন্স লিমিটেড।

লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, রবি আজিয়াটা, লঙ্কা-বাংলা ফাইন্যান্স, প্রিমিয়ার ব্যাংক, এনআরবিসি ব্যাংক, লাফার্জ হোলসিম, স্কয়ার ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ এবং জিবিবি পাওয়ার লিমিটেড।

এদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ২৮৫ কোটি ৭৯ লাখ ৩২ হাজার ৫৮৪ টাকা।

বাজারটিতে লেনদেন হওয়া ৩০১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৪টির, কমেছে ১৬৯টির ও অপরিবর্তিত রয়েছে ৭৪টির। সপ্তাহ শেষে এ বাজারের প্রধান সূচক ৩২৬ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৪২৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

এমআই/জেডএস