পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে বিনিয়োগকারীদের মধ্যে থিম্যাটিক বন্ড জনপ্রিয় করার জন্য স্টেকহোল্ডারদের সম্পৃক্ততায় সহায়তা প্রদানে কাজ করবে ইউএনডিপি বাংলাদেশ (জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি)।

সোমবার (৩ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ের বিএসইসির ভবনে দুপক্ষের মধ্যে টেকনিক্যাল কো-অপারেশন ফর স্ট্রেন্থেনিং দ্য ইকোসিস্টেম অফ এসডিজি বন্ডস ইন বাংলাদেশ শীর্ষক সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়।

বিএসইসির পক্ষে চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং ইউএনডিপি বাংলাদেশের পক্ষে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময় জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি বাংলাদেশের উপ আবাসিক প্রতিনিধি এনগুয়েন থি এনজক ভ্যান এবং বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদসহ উভয় সংগঠনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সমঝোতা স্মারকের অধীনে ইউএনডিপি বাংলাদেশ এসডিজি ইমপ্যাক্ট স্ট্যান্ডার্ডের উপর ভিত্তি করে একটি প্রভাব পরিমাপ এবং রিপোর্টিং কাঠামো ডিজাইন করতে সহায়তা করবে। এছাড়া বন্ড বরাদ্দ এবং প্রভাব রিপোর্টিং উন্নয়ন, ইস্যু পূর্ববর্তী থেকে শুরু করে ইস্যু- পরবর্তী পর্যন্ত এসডিজি থিম্যাটিক বন্ড পরিচালনা; ইস্যুকারী ও বিনিয়োগকারীদের মধ্যে থিম্যাটিক বন্ড জনপ্রিয় করার জন্য স্টেকহোল্ডারদের সম্পৃক্ততায় সহায়তা এবং সর্বোপরি একটি শক্তিশালী ইকোসিস্টেম তৈরি ও দীর্ঘমেয়াদি সক্ষমতা বৃদ্ধির সহায়তা সহ প্রযুক্তিগত সহায়তা প্রদানে কাজ করবে ইউএনডিপি বাংলাদেশ।

বিএসইসি ও ইউএনডিপির অংশীদারিত্বের বিষয়ে সন্তোষ প্রকাশ করে বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, এই উদ্যোগটি বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন উদ্যোগের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। বিএসইসি একটি প্রাণবন্ত বন্ড বাজার প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছে। আমরা নির্দিষ্ট আয়ের সিকিউরিটিজের জন্য আমাদের গাইডলাইনে গ্রিন বন্ডের জন্য একটি পৃথক বিভাগও অন্তর্ভুক্ত করেছি।

তিনি অর্থনীতিকে পরিবেশ বান্ধব করার গুরুত্ব সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন এবং যতটা সম্ভব দ্রুততার সঙ্গে এটি শুরু করার ওপর জোর দেন। ফ্রেমওয়ার্ক ডিজাইন এবং এর প্রাথমিক পাইলটিংয়ে সহায়তার ক্ষেত্রে কমিশনের আগ্রহের কথা তুলে ধরেন এবং সর্বাত্মক সহায়তার আশ্বাস দেন তিনি।

ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার বলেন, থিম্যাটিক বন্ড ফ্রেমওয়ার্ক এবং প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তা বাংলাদেশে এসডিজি অর্জনের জন্য পুঁজি সংগ্রহের ক্ষেত্রে একটি উপযোগী পরিবেশ তৈরি করতে সাহায্য করবে। ইউএনডিপি বাংলাদেশে এসডিজি অর্থায়নের জন্য একটি ইকোসিস্টেম তৈরিতে সহায়তা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

বিএসইসি এবং ইউএনডিপির মধ্যে সহযোগিতার লক্ষ্য হলো- এসডিজি এবং থিম্যাটিক বন্ডের সম্ভাবনাকে কাজে লাগিয়ে বাংলাদেশে টেকসই উন্নয়ন ত্বরান্বিত করা। সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে দেশের পুঁজিবাজারে পরিবেশ বান্ধব অর্থায়নের সুযোগ বৃদ্ধির মাধ্যমে পরিবেশ বান্ধব প্রজেক্ট গড়ে তোলা সহজতর হবে।

 এমআই/এমজে