শেয়ারহোল্ডারদের পাঁচ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি এবি ব্যাংক বাংলাদেশ লিমিটেড।

মঙ্গলবার(২৭ এপ্রিল) কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় গত ৩১ ডিসেম্বর ২০২০, সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। এর আগের বছর শেয়ারহোল্ডারদের জন্য পাঁচ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল। 

৭৯ কোটি ৬০ লাখ ৩৬ হাজার ৮৩১টি শেয়ারধারীদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ১০ জুন বার্ষিক সাধারণ সভার(এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে। ওই দিন বিকেল ৪টায় ডিজিটাল প্ল্যাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। সে লক্ষ্যে ব্যাংকটির শেয়ারহোল্ডার যাচাই-বাছাইয়ের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৯ মে।

২০২০ সালে ১৯৮৩ সালে তালিকাভুক্ত এবি ব্যাংকের সমন্বিত ‌শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়ায় ৫০ পয়সা, যা তার আগের বছরের একই সময়ে ১৫ পয়সা ছিল। একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ৩২ টাকা ২৬ পয়সা ছিল।

একই সভায় ব্যাংকটির পর্ষদ রাইট শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১:৬ হিসেবে অর্থাৎ প্রতি ৬টি বিদ্যমান শেয়ারের বিপরীতে একটি করে রাইট শেয়ার ইস্যু করা হবে। এই শেয়ার আভিহিত মূল্য তথা ১০ টাকা দরে ইস্যু করা হবে। রাইট শেয়ারে কোনো প্রিমিয়াম থাকবে না। বাংলাদেশ ব্যাংক, শেয়ারহোল্ডারদের সম্মতি এবং নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে এই শেয়ার ইস্যু করা হবে।

এমআই/এনএফ