পুঁজিবাজারে তালিকাভুক্তির পর প্রথম প্রান্তিকে মুনাফা কমেছে বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের।

চলতি বছরের ১৯ জানুয়ারি তালিকাভুক্ত হওয়া কোম্পানির জানুয়ারি-৩১ মার্চ পর্যন্ত প্রান্তিক অর্থাৎ প্রতিষ্ঠানটির তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৪৭ পয়সা। অথচ ২০২০ সালের জানুয়ারি-মার্চ সময়ে প্রতিষ্ঠানটির ইপিএস ছিল ৮৫ পয়সা। অর্থাৎ মুনাফা কমায় ইপিএস কমেছে প্রায় ৪০ পয়সা।

একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৪১ টাকা ৩৭ পয়সা। যা ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত সময়ে ছিল ৩৬ টাকা ৮৮ পয়সা।

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিওর) মাধ্যমে পুঁজিবাজারে আসার সময় কোম্পানিটির ৩০ জুন ২০১৯ সমাপ্ত সমন্বিত আর্থিক বিবরণী অনুযায়ী যথাক্রমে শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ) ছিল ৪৫ দশমিক ১৫ টাকা এবং শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতি ছাড়া) ছিল ৩০ দশমিক ২০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ছিল তিন দশমিক ১৩ টাকা।

বর্তমানে ১৯ কোটি ১ লাখ ৬৩ হাজার ২১৬টি শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের মধ্যে রয়েছে ৫৪ দশমকি ১৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৭ দশমকি ৮৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৮ দশমিক ২ শতাংশ শেয়ার।

এমআই/এসএম