সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইউটিউব, লিঙ্কডিনের মাধ্যমে পুঁজিবাজারে গুজব সৃষ্টিকারীদের খুঁজে বের করতে চার সদস্যদের একটি তদন্ত কমিটি গঠন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা। কমিটিকে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে তদন্ত শেষে প্রতিবেদন কমিশনে জমা দিতে বলা হয়েছে।

সোমবার (২৪ মে) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সহকারী পরিচালক জিয়াউর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

কমিটির সদস্যরা হলেন- বিএসইসির পরিচালক রাজিব আহমেদ, সিডিবিএলের অ্যাপ্লিকেশন সাপোর্ট বিভাগের প্রধান মো. মঈনুল হক, ডিএসইর সিস্টেম অ্যান্ড মার্কেট অ্যাডমিন বিভাগের প্রধান আবু নুর মুহাম্মদ হাসানুল করিম ও ডিএসইর সার্ভেইল্যান্স বিভাগের সিনিয়র ম্যানেজার মো. মাহফুজুর রহমান।

আদেশে বলা হয়েছে, পুঁজিবাজারের কোনো সিকিউরিটিজের অর্থাৎ শেয়ার কিংবা মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম বাড়ানো-কমাতে কোনো পোস্ট কিংবা মেসেজ আদান-প্রদান করে বাজারে গুজব সৃষ্টি না করতে পারে সেজন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে বাজারে গুজব সৃষ্টিকারীদের শনাক্তে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটি গত জানুয়ারি থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত তথ্য তদন্ত করবে এবং গুজব সৃষ্টিকারীদের আইনের আওতায় আনবে।

আরও বলা হয়েছে, সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার লেনদেনের বিষয়ে অনৈতিক কার্যক্রম পরিলক্ষিত হয়েছে। যা বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার জন্য প্রতিহত করা দরকার। তাই যেসব ব্যক্তি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে গুজব ছড়ানোর কাজ করেছে এবং করছে, তাদের বিরুদ্ধে কমিশন তদন্ত কমিটি গঠন করেছে।

এমআই/জেডএস