শেয়ারহোল্ডারদের ১৭ কোটি ৬ লাখ ৩৮ হাজার ৪৪৪ টাকা লভ্যাংশ হিসেবে দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্স এবং প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড। এর মধ্যে নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের দেবে ৪ কোটি ২৬ লাখ আর প্রগতি ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের দেবে ১২ কোটি ৭৯ লাখ টাকা।

৩১ ডিসেম্বর ২০২০ সালে সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে মুনাফা বাবদ শেয়ারহোল্ডারদের এ টাকা দেবে। মঙ্গলবার (১ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ৩১ ডিসেম্বর ২০২০ সালে সমাপ্ত অর্থবছরে নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্স শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) করেছে ১ টাকা ৭৪ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ অর্থাৎ শেয়ারপ্রতি এক টাকা করে মুনাফা দেবে কোম্পানিটি। তাতে মুনাফার পরিমাণ দাঁড়ায় ৪ কোটি ২৬ লাখ ৫৯ হাজার ৬১১ টাকা। আর এ সময়ে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ২৪ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিতে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) দিন আগামী ৭ আগস্ট নির্ধারণ করা হয়েছে। আর তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৩ জুন।

অন্যদিকে প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড গত ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে ৪ টাকা ৭ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ নগদ জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। অর্থাৎ শেয়ারপ্রতি ৩ টাকা করে মুনাফা দেবে। তাতে শেয়ারহোল্ডাররা ১২ কোটি ৭৯ লাখ ৭৮ হাজার ৮৩৩ টাকার মুনাফা পাবেন।

২০০৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটি ২০১৯ সালে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। সেই বছর প্রতিষ্ঠানটির ইপিএস ছিল ৩ টাকা ১৯ পয়সা।

ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে আগামী ২৬ আগস্ট। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩০ জুন।

এমআই/এসএসএইচ