শেয়ারহোল্ডারদের গত বছরের চেয়ে ২ শতাংশ বেশি লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্রতিষ্ঠান এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড। যা গত বছরের চেয়ে ৯৪ লাখ ১৩ হাজার ৯৭১ টাকা বেশি।

মঙ্গলবার (১ জুন) কোম্পানির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে পর্ষদ এই সিদ্ধান্ত নিয়েছে। আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বিমা কোম্পানির মোট মুনাফা হয়েছে ১১ কোটি ১ লাখ ৪৩ হাজার ৪৬৭ টাকা। তার মধ্য থেকে পাঁচ কোটি ৬৪ লাখ ৮৩ লাখ ৮২৯ টাকা শেয়ারহোল্ডারদের দেওয়া হবে।

ঘোষিত লভ্যাংশ অনুমোদনের লক্ষ্যে বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২ আগস্ট। ওই দিন দুপুর ১২টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ জুন।

এর আগের বছর শেয়ারহোল্ডাদের জন্য ১০ শতাংশ অর্থাৎ চার ৭০ লাখ ৬৯ হাজার ৮৫৮ টাকা লভ্যাংশ দিয়েছিল। সেই বছর শেয়ারপ্রতি আয় ছিল ১ টাকা ৬০ পয়সা। ২০১৮ সালের ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল প্রতিষ্ঠানগুলো।

২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ১১১ টাকা ৮০ পয়সা। প্রতিবেদন অনুসারে, গত ৩১ ডিসেম্বর কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২০ টাকা ৬২ পয়সা। সেই সময়ে শেয়ার প্রতি ক্যাশ ফ্লো ছিল ৫ টাকা ৯৯ পয়সা।

এদিকে চলতি বছর অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ প্রান্তিকে কোম্পানির ইপিএস দাঁড়িয়েছে ৭৪ পয়সা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৬০ পয়সা। তাতে এনএভিপিএস দাঁড়িয়েছে ২৫ টাকা ১৪ পয়সা। যা ২০২০ সালের মার্চ শেষে ছিল ২০ টাকা ৯ পয়সা।

এমআই/ওএফ