২০২১-২০২২ অর্থবছরের বাজেটে অপ্রদর্শিত অর্থ (কালো টাকা) বিনিয়োগের সুযোগ থাকবে বলে মনে করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসির) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। ঢাকা পোস্টকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এ কথা জানান তিনি। এই সঙ্গে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির করপোরেট কর আড়াই শতাংশ কমে সাড়ে ২২ শতাংশ করা হবে বলে মনে করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই অধ্যাপক এক বছর আগে কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। এর আগের তিনি সাধারণ বীমা করপোরেশনে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। আসছে বাজেট নিয়ে সাক্ষাৎকারে চুম্বক অংশটুকু তুলে ধরা হলো।

দেশের অর্থনীতির জন্য কী ধরনের বাজেট দরকার?

দেশের অর্থনীতি বড় হচ্ছে, জিডিপির সাইজ বড় হচ্ছে। আমি মনে করি সরকার এবার সম্প্রসারণমূলক বাজেট করবে। করোনায় সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে কৃষি খাত। এবারের বাজেটে কৃষি ও স্বাস্থ্য খাতকে গুরুত্ব দিতে হবে।

এখন এনার্জির সমস্যা প্রায় শেষ হয়েছে। তারপরও ইনফাস্ট্রাকচারের দিকটা দেখতে হবে। যোগাযোগ খাত বিশেষ করে মেট্রোরেল, ম্যাগনেটিক রেল এবং আন্ডারগ্রাউন্ড টিউব, নৌপথ-বিমান পথের গুরুত্ব দিতে হবে। সর্বপরি করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের জন্য বিশেষ সুবিধা বাজেটে রাখতে হবে।

পুঁজিবাজারে জন্য কেমন বাজেট চান?

অপ্রদর্শিত অর্থ পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ এবং বন্ডে ট্যাক্স বেনিফিট দেওয়ার জন্য সরকারের কাছে চেয়েছি। এ দুটো পেলে যারা বিনিয়োগে সক্ষম কিন্তু ঝুঁকিমুক্ত ও ভালো মুনাফার অভাবে বিনিয়োগ করছে না, তারা নতুন করে পুঁজিবাজারে বিনিয়োগে উৎসাহিত হবে।

এছাড়া পুঁজিবাজারের জন্য তালিকাভুক্ত কোম্পানিগুলোর করপোরেট কর হার কমানোর ‍সুবিধা চেয়েছি। মার্চেন্ট ব্যাংক এবং ব্রোকারেজ হাউজগুলোর জন্য কিছু ছোট ছোট জিনিস চেয়েছি। আশা করছি সুবিধা পাব।

বাজেটে পুঁজিবাজারের জন্য কী থাকছে?

আমি আশা করছি, অপ্রদর্শিত অর্থ (কালো টাকা) বিনিয়োগের সুযোগটা থাকবে। এছাড়া করপোরেট কর আড়াই শতাংশ কমে সাড়ে ২২ শতাংশ করা হবে।

তালিকাভুক্ত-অতালিকাভুক্ত কোম্পানির কর ব্যবধান তাহলে বাড়ছে না?

বিদেশি বিনিয়োগকে আকৃষ্ট করতে অন্যান্য দেশের মতোই করপোরেট কর হারের ব্যবধান কমানো দরকার। এখন আমরা সেই চেষ্টায় আছি। কারণ, প্রথমেই তো আর বিদেশি কোম্পানি সরাসরি পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে না। এজন্য এবার এই বিষয়টি নিয়ে খুব বেশি ভাবছি না। বরং এরপরের বছর আড়াই শতাংশ হার কমিয়ে তালিকাভুক্ত-অতালিকাভুক্ত কোম্পানির করের ব্যবধান কমানো যাবে।

উল্লেখ্য, বৃহস্পতিবার (৩ জুন) দেশের জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট প্রস্তাব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি হবে আওয়ামী লীগ সরকারের ৩য় মেয়াদের ৩য় বাজেট। অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালও তৃতীয় বারের মতো বাজেট উপস্থাপন করবেন।

উন্নয়নের ধারাবাহিকতায় এ বছর প্রথম বাজেটের ৭৬৮ গুণের চেয়েও বড় বাজেট দিতে যাচ্ছে সরকার। স্বাধীনতার পর ১৯৭২ সালে বাংলাদেশে প্রথম বাজেট ঘোষণা করা হয়। ১৯৭২-৭৩ অর্থবছরের জন্য ৭৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেন দেশের প্রথম অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ। ৫০ বছর পরে সেই বাংলাদেশ এখন অনেক দূর এগিয়েছে। বেড়েছে জাতীয় বাজেটের আকার।

এমআই/এইচকে