নতুন অর্থবছরের (২০২১-২১) প্রথম কার্যদিবস বৃহস্পতিবার (১ জুলাই) দেশের দুই পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে।

ব্যাংক হলিডে উপলক্ষে ব্যাংকের লেনদেন বন্ধ থাকায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন বন্ধ থাকবে।

বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারী। তিনি বলেন, পুঁজিবাজারে লেনদেন হয় ব্যাংকের মাধ্যমে। ব্যাংক হলিডের কারণে আগামীকাল ব্যাংকের লেনদেন বন্ধ থাকবে। তাই পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে। 

উল্লেখ্য, প্রথা অনুসারে প্রতি বছর দুদিন ব্যাংক হলিডে থাকে। একদিন হচ্ছে নতুন অর্থবছরের প্রথম দিন ১ জুলাই। আরেক দিন হলো বছরের শেষ দিন ৩১ ডিসেম্বর। তবে বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংকের প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা খোলা থাকবে, লেনদেন হবে না।

সংশ্লিষ্টরা জানায়, ১ জুলাই ব্যাংকগু‌লোর বিভিন্ন শাখা থেকে পাঠানো হিসাব একত্রিত করে অর্ধবার্ষিক আর্থিক প্রতিবেদন প্রস্তুত করা হয়। ওইদিন বাংলাদেশ ব্যাংক বা অন্যান্য ব্যাংক গ্রাহকদের সঙ্গে কোনো ধরনের লেনদেন বা দাফতরিক কার্যক্রম করে না।

একইভাবে ৩১ ডিসেম্বরও ব্যাংকগুলো পঞ্জিকা বছরের হিসাব শেষ ক‌রে বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রস্তুত করে। যে কারণে দিনটিকে ‘ব্যাংক হলিডে’ হিসেবে ধরা হয়। এ কারণে বছরের এই দুই দিনকে ‘ব্যাংক হলিডে’ হিসেবে ছুটি নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এমআই/জেডএস