প্রতি শেয়ারের দাম ১১ টাকা দরে পুঁজিবাজারে লেনদেন শুরু করেছে বিমা খাতের সোনালী লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ার।

বুধবার (৩০ জুন) সকাল ১০টায় দেশের দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লেনদেন শুরু হয়- ‘SONALILIFE’ কোম্পানি কোডে। নতুন কোম্পানির হিসেবে ‘এন’ ক্যাটাগরিতে রয়েছে সোনালী লাইফে। ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ার প্রতি এক টাকা বাড়ায় কোম্পানির বাজার মূলধন দাঁড়িয়েছে ৪৭ কোটি ৫০ লাখ টাকা।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিওর) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির নতুন নিয়ম অনুসারে মঙ্গলবার (২৯ জুন) আইপিও শেয়ার আবেদনকারীদের মধ্যে বরাদ্দ দিয়েছে কোম্পানিটি। নতুন নিয়মে আবেদনকারীরা সর্বনিম্ন ১৭টি করে শেয়ার পেয়েছেন। কোম্পানির আইপিওতে যেসব বিনিয়োগকারী ১০ হাজার টাকার আবেদন করেছেন তারাই ১৭টি করে শেয়ার পেয়েছেন। যারা ২০ হাজার থেকে ৫০ হাজার টাকার আবেদন করেছেন তারা ৩৪টি থেকে ৮৫টি শেয়ার পেয়েছেন।

উল্লেখ্য, গত বছরের ৯ ডিসেম্বর এ কোম্পানিকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৫২তম সভায় আইপিও অনুমোদন দেওয়া হয়।

এরপর সোনালী লাইফ ইনস্যুরেন্সের আইপিও গত ৩০ মে থেকে ৩ জুন পর্যন্ত আবেদন গ্রহণ করা হয়। পুঁজিবাজারে ১ কোটি ৯০ লাখ সাধারণ শেয়ার ছেড়ে ১৯ কোটি টাকা সংগ্রহ করবে। এ জন্য প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা।

আইপিওর মাধ্যমে সংগৃহীত অর্থ দিয়ে কোম্পানি সরকারি ট্রেজারি বন্ড, ফিক্সড ডিপোজিট, পুঁজিবাজারে বিনিয়োগ ও আইপিও খরচ খাতে ব্যয় করবে।

এমআই/ওএফ