বিদায়ী (এপ্রিল থেকে জুন) প্রান্তিকে বড় ধরনের মুনাফা হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি লাফার্জহোলসিম বাংলাদেশ ও সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের।

বৃহস্পতিবার (১৫ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, কোম্পানি দুটির মধ্যে লাফার্জ হোলসিমের চলতি বছরের এপ্রিল থেকে জুন সময়ে নিট মুনাফা হয়েছে ১১১ কোটি ৭০ লাখ টাকা বা শেয়ার প্রতি আয় হয়েছে ৯৬ পয়সা। যা আগের বছরের একই সময়ে হয়েছিল ৩২ কোটি ১০ লাখ টাকা, অর্থাৎ শেয়ারপ্রতি ২৮ পয়সা।

সে হিসাবে কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে নিট মুনাফা ৭৯ কোটি ৬০ লাখ টাকা, অর্থাৎ শেয়ারপ্রতি মুনাফা বেড়েছে ৬৮ পয়সা। যা শতাংশ হিসেবে ২৪৮ শতাংশ।

করোনায় মুনাফা বাড়ার বিষয়ে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা রাজেশ সুরানা বলেন, উদ্ভাবন ও টেকসই হওয়ার যাত্রা আমরা ধরে রেখেছি। আমাদের হোলসিম ওয়াটার প্রটেক্ট, টেকসই বর্জ্য ব্যবস্থাপনা, জিওসাইকেল এবং নতুন অ্যাগ্রিগেটস ব্যবসা আশানুরূপ গতি বজায় রেখেছে। 

অন্যদিকে এপ্রিল’২১-জুন সময়ে সিঙ্গার বিডির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ৮৯ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছিল ৮২ পয়সা। অর্থাৎ কোম্পানিটির মুনাফা বেড়েছে ২ টাকা ৭ পয়সা।

কোম্পানিটির চলতি অর্থবছরের প্রথম ছয় মাস (জানুয়ারি’২১-জুন’২১) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪ টাকা ৬৯ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছিল ২ টাকা ২ পয়সা। এ হিসেবে বছরের ব্যবধানে কোম্পানিটির মুনাফা ২ টাকা ৬৭ পয়সা বেড়েছে।

এমআই/জেডএস