সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৮ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন সোয়া ১ ঘণ্টা বন্ধ ছিল। ডিএসইর সার্ভারের কারিগরি ত্রুটির কারণে লেনদেন শুরুর ১ ঘণ্টা ৯ মিনিটের (বেলা ১১টা ৯ মিনিট) মাথায় বন্ধ হয়ে যায়। 

বিষয়টি নিশ্চিত করেছেন ডিএসইর কোম্পানি সচিব আসাদুর রহমান এবং ডিএসইর জনসংযোগ ও প্রকাশনা বিভাগের উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান।

শফিকুর রহমান ঢাকা পোস্টকে বলেন, প্রতিদিনের মতই বোরবার সকাল ১০টায় লেনদেন শুরু হয়। এরপর ১১টা ৯ মিনিট থেকে টেকনিক্যাল সমস্যার কারণে লেনদেন বন্ধ হয়ে যায়। 

ডিএসই লেনদেন বন্ধের বিষয়টি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) জানিয়েছে। তারপরও বারবার কেন এমন ঘটনা ঘটে প্রয়োজনে বিষয়টি দেখা হবে বলে জানিয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম।

তিনি বলেন, ডিএসইর আমাদের সঙ্গে মৌখিকভাবে সমস্যার কথা বলেছে। তারা বলেছে, লেনদেনের সফটওয়ারে সমস্যা হয়েছে। এটি সংশোধন করছে। কিন্তু কেন বারবার এমন ঘটনা ঘটে, প্রয়োজনে বিষয়টি বিএসইসি দেখবে।

কারিগরি ত্রুটি সমাধান শেষে বেলা সাড়ে ১২টায় ডিএসইর লেনদেন আবার সচল হয়। এ বিষয়ে ডিএসইর ওয়েব সাইটে দেওয়া নোটিশে বলা হয়, লেনদেন সাড়ে ১২টা থেকে শুরু হচ্ছে। লেনদেনের সময় বাড়ানো হবে কি না তা জানানো হবে। অনাকাঙিক্ষত এ কারিগরি ত্রুতির জন্য ডিএসইর পক্ষ থেকে দুঃখ প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, এক ঘণ্টা ৯ মিনিট অর্থাৎ ডিএসইর লেনদেন হয়েছে ৫২৯ কোটি ৮৫ লাখ টাকা। এই সময়ে তিন সূচকে পথ চলা ডিএসইর প্রধান সূচকে বেড়েছে ১৫ পয়েন্ট। লেনদেন হওয়া কোম্পানিগুলো মধ্যে দাম বেড়েছে ২০২টির, কমেছে ১৪৮টির আর অপরিবর্তি রযেছে ২১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এদিকে ডিএসইর লেনদেন বন্ধ থাকলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন চলছে।

এমআই/এসএম