৩০ জুন ২০২১ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে পুঁজিবাজারে তালিকাভুক্ত আটটি মিউচুয়াল ফান্ড ইউনিট হোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। 

আগামী ৬ সেপ্টেম্বর প্রতিষ্ঠানগুলোর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ।

বৃহস্পতিবার (১২ আগস্ট) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ তথ্য প্রকাশ করা হয়েছে।

লভ্যাংশ ঘোষণা করা মিউচুয়াল ফান্ডগুলো হচ্ছে- আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচুয়াল ফান্ড, প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচুয়াল ফান্ড, আইসিবি থার্ড এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক লিমিটেড ফার্স্ট মিউচুয়াল ফান্ড, আইসিবি থার্ড এনআরবি মিউচুয়াল ফান্ড, ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড, আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট এমএফ-১: স্কিম-১ এবং আইএফআইএল ইসলামিক মিউচুয়াল ফান্ড ওয়ান লিমিটেড। 

এগুলোর ব্যবস্থানার দায়িত্বে রয়েছে আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড।

আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচুয়াল ফান্ড লিমিটেডের ৩০ জুন সমাপ্ত অর্থবছরে ইউনিট প্রতি মুনাফা হয়েছে ৩৭ পয়সা। সেখান থেকে ইউনিট হোল্ডারদের জন্য ৮ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি ইউনিটে ৮০ পয়সা করে লভ্যাংশ পাবেন ইউনিট হোল্ডাররা।

একই সময়ে প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচুয়াল ফান্ডের ইউনিট প্রতি মুনাফা হয়েছে ৪৭ পয়সা। তাতে এই ফান্ডের ইউনিট হোল্ডারদের জন্য সাড়ে ৭ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা করেছে ট্রাস্ট্রি। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি ইউনিটে ৭৫ পয়সা লভ্যাংশ পাওয়া যাবে।

আইসিবি থার্ড এনআরবি মিউচুয়াল ফান্ডের ইউনিট প্রতি মুনাফা হয়েছে ৫২ পয়সা। সেখান থেকে ইউনিট হোল্ডারদের জন্য ৭ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে ফান্ডটির ট্রাস্টি। অর্থাৎ ইউনিট প্রতি ৭০ পয়সা করে লভ্যাংশ পাবেন।

আইসিবি থার্ড এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচুয়াল ফান্ডের ইউনিট প্রতি মুনাফা হয়েছে ৬৮ পয়সা। সেই মুনাফা থেকে ইউনিট হোল্ডারদের ৭ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে।

আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক লিমিটেড ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ইউনিট প্রতি মুনাফা হয়েছে ৫৩ পয়সা। ইউনিট হোল্ডারদের জন্য ৭ শতাংশ নগদ লভ্যাংশ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে ট্রাস্ট্রি।

ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট প্রতি মুনাফা হয়েছে ৩২ পয়সা। সেই মুনাফা থেকে ইউনিট হোল্ডারদের জন্য ৬ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়া হবে।

আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট এমএফ-১: স্কিম-১ এর ইউনিট প্রতি মুনাফা হয়েছে ৪১ পয়সা। ফান্ডটির ইউনিট হোল্ডারদের ৬ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়া হবে।

আইএফআইএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড ওয়ানের ইউনিট প্রতি মুনাফা হয়েছে ৩১ পয়সা। এই ফান্ডের ইউনিট হোল্ডাররা ৪ শতাংশ নগদ লভ্যাংশ পাবেন।

এমআই/এনএফ