বস্ত্র, আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ারের দাম বাড়ার মধ্য দিয়ে সপ্তাহের চুতর্থ কার্যদিবস বুধবার (১৮ আগস্ট) দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে।

এ চার খাতের পাশাপাশি মিশ্র প্রবণতায় লেনদেন হচ্ছে প্রকৌশল খাতের শেয়ার। তবে এ সময়ে শেয়ার বিক্রির হিড়িক পড়েছে বিমা, ব্যাংক এবং মিউচ্যুয়াল ফান্ডের শেয়ারের।

সব মিলিয়ে লেনদেনের প্রথম ঘণ্টায় (সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৬ পয়েন্ট। আর তাতে লেনদেন হয়েছে ছয়শ কোটি টাকা। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৯৩ পয়েন্ট।

ডিএসইর তথ্যমতে, এ সময়ে বাজারে মোট ৩৭৩টি প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২১২টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। লেনদেন হয়েছে ৫৯৬ কোটি ১৭ লাখ ৩২ হাজার টাকা।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬ দশমিক ১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮০৩ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৭২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪৩০ পয়েন্টে অবস্থান করছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯৩ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৮৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২২৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২০টির, কমেছে ৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারের দাম। লেনদেন হয়েছে ১৮ কোটি ৩৭ হাজার ৫০ লাখ ৪৭৭ টাকা।

এমআই/জেডএস