ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার কেনার চেয়ে বিক্রি করছেন বেশি আর বিমা ও বস্ত্র খাতের শেয়ার কেনায় আগ্রহ বেড়েছে বিনিয়োগকারীদের। এই প্রবণতায় সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৯ আগস্ট) দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে।

আর তাতে লেনদেনের প্রথম একঘণ্টায় (সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ২০ পয়েন্ট। আর তাতে লেনদেন হয়েছে ৭শ কোটি টাকার বেশি। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১২ পয়েন্ট।

এর মধ্যে লেনদেনের প্রথম ১৫ মিনিটে সূচক পতন হয়েছে ১৪ পয়েন্ট। এরপর বিমা খাতের ৫১টি প্রতিষ্ঠানের মধ্যে ৫০টির দাম বৃদ্ধি একই ভাবে বস্ত্র খাতের ৫৮টির প্রতিষ্ঠানের বেশির শেয়ার ও বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দাম বাড়ায় বড় উত্থানের মধ্যেদিয়ে লেনদেন চলে ১০টা ৩৬ মিনিট পর্যন্ত। এরপর শুরু হয় পতন।

ডিএসইর তথ্যমতে, তাতে লেনদেনের প্রথম এক ঘণ্টায় ডিএসইতে মোট ৩৭৫টি প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৫৫টির, কমেছে ১৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির। লেনদেন হয়েছে ৭০০ কোটি টাকার বেশি।

সূচকের উত্থান-পতনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট কমে ৬ হাজার ৭৪৯পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৪৬৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪২৭ পয়েন্টে অবস্থান করছে।
অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২ পয়েন্ট কমে ১৯ হাজার ৭৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ১৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬১টির, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ারের দাম। লেনদেন হয়েছে ১১ কোটি ১১ হাজার ২ লাখ ৬১৬ টাকা।

এমআই/এসএম