ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বস্ত্র, বিদ্যুৎ ও জ্বালানি এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ারের দাম বাড়ার মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২২ আগস্ট) দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে।

এদিন বিমা ও মিউচ্যুয়াল ফান্ড বাদে প্রায় সব খাতের শেয়ারের দাম বাড়ার ফলে লেনদেনের প্রথম ১৫ মিনিটে (সকাল ১০টা থেকে ১০টা ১৫ মিনিট পর্যন্ত) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৪৮ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৫৭ পয়েন্ট।

এসময়ে ৩২টি ব্যাংকের মধ্যে ২৫টি ব্যাংকের দাম বেড়েছে। ২৩টি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২০টির। একইভাবে বস্ত্র, প্রকৌশল এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দামও বেড়েছে।

ডিএসইর তথ্যমতে, এ সময়ে বাজারে মোট ৩৭৩টি প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৬৪টির, কমেছে ৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। লেনদেন হয়েছে ২১২ কোটি ৩৩ লাখ ৬ হাজার টাকা।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮০৯ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৭২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪৩২ পয়েন্টে অবস্থান করছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৭ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৭৭০ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৭১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৯টির, কমেছে ৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারের দাম। লেনদেন হয়েছে ৬ কোটি ৪০ হাজার ৭৭ লাখ ৬০৩ টাকা।

এমআই/জেডএস