সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৪ আগস্ট) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে দেশের পুঁজিবাজারে। ব্যাংক ও প্রকৌশল খাতের বিভিন্ন কোম্পানির শেয়ারের দাম কমলেও বস্ত্র, বিমা ও মিউচুয়াল ফান্ড এবং আর্থিক প্রতিষ্ঠান খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে পুঁজিবাজারে উত্থান হয়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৬০ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও। ফলে চলতি সপ্তাহের তিন কার্যদিবসই পুঁজিবাজারে উত্থান হলো। তবে তার আগের সপ্তাহের শেষ দুই কার্যদিবস (বুধ ও বৃহস্পতিবার) দরপতন হয়েছিল।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার (২৪ আগস্ট) মোট ৩৮৬টির প্রতিষ্ঠানের ৮১ কোটি ৯৩ লাখ শেয়ারের হাত বদল হয়েছে। এর মধ্যে ২১৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। তাতে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৭৬২ কোটি ৯০ লাখ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৭৭৪ কোটি ৮১ লাখ ১ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২২ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭ দশমিক ১৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৯৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪৬৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকো ফার্মা। এরপর সর্বোচ্চ লেনদেন হয়েছে পাওয়ার গ্রিডের শেয়ার। এরপর যথাক্রমে ছিল লংকাবাংলা ফাইন্যান্স, জেনেক্স ইনেফোসেস, ন্যাশনাল পলিমার, ম্যাক্সন স্পিনিং, আইএফআইসি ব্যাংক, শাহজিবাজার পাওয়ার কোম্পানি এবং তিতাস গ্যাস লিমিটেড।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬০ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩২৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৭৬টির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ১১৮ কোটি ৫৯ লাখ ৪৩ হাজার ৯৮৯ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১০১ কোটি ৩৭ লাখ ৯ হাজার ৫৮১ টাকা।

এমআই/এসকেডি