পুঁজিবাজারের তালিকাভুক্ত ১০টি মিউচুয়াল ফান্ড ইউনিট প্রতি শেয়ারহোল্ডারদের জন্য নগদ ২২১ কোটি ২৪ লাখ টাকা লভ্যাংশ ঘোষণা করেছে। বুধবার (২৫ আগস্ট) ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে প্রতিষ্ঠানগুলোর ট্রাস্টি বোর্ড এ সিদ্ধান্ত নেয়।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ফার্স্ট জনতা ব্যাংক মিউচুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, পপুলার লাইফ, ট্রাস্ট ব্যাংক, এবি ব্যাংক, পিএইচপি, আইএফআইসি, এক্সিম ব্যাংক, ইবিএল এনআরবি ফান্ড এবং ফার্স্ট বাংলাদেশ ফিক্সড মিউচুয়াল ফান্ড লিমিটেড। মিউচুয়াল ফান্ডগুলো পরিচালনার দায়িত্বে রয়েছে রেইস অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

মিউচুয়াল ফান্ড সংশ্লিষ্টরা বলছেন, ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত সময়ে পুঁজিবাজার বেশ চাঙা ছিল। আর তাতে মিউচুয়াল ফান্ডের মুনাফায় বড় উত্থান হয়েছে।

রেইস অ্যাসেটের মিউচুয়াল ফান্ডের তথ্য অনুসারে, ২০২০-২১ অর্থবছরে গড়ে ২৬১ শতাংশ করে মুনাফা বেড়েছে রেইসের ১০টি মিউচুয়াল ফান্ডের। তাতে বিদায়ী অর্থবছরে রেইস ম্যানেজমেন্ট পরিচালিত তালিকাভুক্ত ১০টি ফান্ড থেকে ২২১ কোটি ২৪ লাখ টাকার নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে ফার্স্ট জনতা ব্যাংক ফান্ডের ট্রাস্টি বোর্ড ইউনিট হোল্ডারদের জন্য ১৩ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সেই হিসেবে মিউচুয়াল ফান্ডের শেয়ারহোল্ডারদের মোট ৩৭ কোটি ৬৯ লাখ কোটি দেওয়া হবে। একই হারে ইবিএল ফার্স্ট ফান্ডের শেয়ারহোল্ডারদের ১৮ কোটি ৮২ লাখ টাকা দেওয়া হবে।

পপুলার লাইফ ফার্স্ট ফান্ডের জন্য নগদ সাড়ে ৮ শতাংশ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। তাতে শেয়ারহোল্ডারদের ২৫ কোটি ৪২ লাখ টাকা দেওয়া হবে।

ট্রাস্ট ব্যাংক ফার্স্ট ইউনিট হোল্ডারদের জন্য ৯ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়া হবে। তাতে শেয়ারহোল্ডাররা ২৭ কোটি ৩২ লাখ টাকা পাবেন।

এ সময়ের জন্য এবি ব্যাংক ফার্স্ট ফান্ডের শেয়ারহোল্ডারদের ৮ শতাংশ নগদ লভ্যাংশের হারে মোট ১৯ কোটি ১৩ লাখ টাকা, পিএইচপি ফার্স্ট ফান্ডের শেয়ারহোল্ডাররা সাড়ে ৮ শতাংশ হারে মোট ২৩ কোটি ৯৬ লাখ টাকা, আইএফআইসি ফার্স্ট ফান্ডের শেয়ারহোল্ডাররা সাড়ে ৭ শতাংশ হারে ১৩ কোটি ৬৬ লাখ টাকা, এক্সিম ব্যাংক ফার্স্ট ফান্ডের শেয়ারহোল্ডারদের সাড়ে ৭ শতাংশ হারে ১০ কোটি ৭৪ টাকা দেওয়া হবে, ইবিএল এনআরবি ফান্ডের শেয়ারহোল্ডারদের ৬ শতাংশ হারে ১৩ কোটি ৪৬ লাখ টাকা এবং ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ফান্ডের ইউনিট প্রতি শেয়ারহোল্ডারদের জন্য ৪ শতাংশ নগদ লভ্যাংশ হারে মোট ৩১ কোটি ৪ লাখ টাকা দেওয়া হবে। সব মিলে ১০টি মিউচুয়াল ফান্ডের ইউনিটপ্রতি শেয়ারহোল্ডররা মোট ২২১ কোটি ২৪ লাখ টাকা লভ্যাংশ হিসেবে দেওয়া হচ্ছে।

এমআই/এসকেডি