চলতি বছরের এপ্রিল থেকে জুন সময়ে বড় মুনাফা হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান ঢাকা ব্যাংক লিমিটেড ও পাইওনিয়ার ইনস্যুরেন্স লিমিটেডের।

এর মধ্যে ব্যাংক খাতের প্রতিষ্ঠান ঢাকা ব্যাংকের মুনাফা বেড়েছে দ্বিগুণ। আর বিমা খাতের কোম্পানি পাইওনিয়ার ইনস্যুরেন্সের মুনাফা বেড়েছে ৫০ শতাংশের বেশি।

বুধবার (২৫ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্যমতে, ঢাকা ব্যাংক ২০২১ সালের এপ্রিল-জুন অর্থাৎ, দ্বিতীয় প্রান্তিকে সমন্বিত শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) করেছে ৪৭ পয়সা। যা আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ১৮ পয়সা। আগের বছরের তুলনায় ব্যাংকটির ইপিএস বেড়েছে ২৯ পয়সা বা ১৬১ শতাংশ। অর্থাৎ ব্যাংকটির মুনাফা বেড়েছে দ্বিগুণের বেশি।

আর দুই প্রান্তিক অর্থাৎ, চলতি বছরের জানুয়ারি থেকে জুন সময়ে ব্যাংকটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ১০ পয়সা। গত বছরের একই সময়ে ইপিএস ছিল ৭৯ পয়সা। সেই হিসেবে কোম্পানিটির সমন্বিত ইপিএস ৩১ পয়সা অর্থাৎ ৩৯ শতাংশ বেড়েছে। একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০টাকা ৯৭ পয়সা।

অপরদিকে, বিমা খাতের কোম্পানি পাইওনিয়ার ইনস্যুরেন্স লিমিটেডের সর্বশেষ প্রান্তিকে শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ৫১ পয়সা। গত বছর একই সময়ে যা ছিল ১ টাকা ৯৯ পয়সা। সেই হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ৫২ পয়সা। যা শতাংশের হিসেবে বেড়েছে ২৬ শতাংশ ।

শুধু দ্বিতীয় প্রান্তিকেই নয় বিমা কোম্পানিটি করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রথম ছয় মাসে অর্থাৎ, জানুয়ারি-জুন সময়ে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪ টাকা ৫৪ পয়সা। যা গত বছরের একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছিল ৪ টাকা ২ পয়সা।

সেই হিসেবে কোম্পানিটির ইপিএস ৫২ পয়সা অর্থাৎ, ১৩ শতাংশ বেড়েছে। তাতে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৪ টাকা ৩২ পয়সা।

এমআই/এইচকে