কোম্পানির মুনাফা বৃদ্ধি কিংবা নতুন করে কোনো বিনিয়োগে যাচ্ছে না। এমনকি কারখানা সম্প্রসারণেও যাচ্ছে না পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি দুলামিয়া কটন, শেফার্ড, ডমিনেজ স্টিল এবং ইস্টার্ন লুব্রিকেন্টস লিমিটেড। তারপরও শেয়ারের দাম অস্বাভাবিক হারে বাড়ছে।

একারণে কোম্পানিগুলোর শেয়ারের দাম বৃদ্ধির পেছনে কারসাজির সন্দেহ করছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। এ অবস্থায় কোম্পানি কর্তৃপক্ষের কাছে শেয়ারের দাম অস্বাভিক হারে বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য রয়েছে কি না তা জানতে চাওয়া হয়।

কোম্পানি কর্তৃপক্ষ জানায়, দাম বৃদ্ধিতে কোনো কারণ তাদের জানা নেই। তাদের কাছে কোনো মূল্য সংবেদনশীল তথ্যও নেই।

বুধবার (০৮ সেপ্টেম্বর) ডিএসইর ওয়েবসাইটেতে এই তথ্য জানানো হয়েছে।

উল্লেখ্য, দুলামিয়া কটনের শেয়ারের দাম গত ১৮ আগস্ট ছিল ৫৮ টাকা ৯০ পয়সা। গত ৭ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারের দাম বেড়ে দাঁড়ায় ৭৮ টাকা ৫০ পয়সায়। অর্থাৎ এই ১৩ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ১৯ টাকা ৬০ পয়সা। যা শতাংশের হিসেবে ৩৩ শতাংশ বেড়েছে।

লোকসানে থাকা শেফার্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের দাম বেড়েছে ৩ টাকা ৩০ পয়সা। যা শতাংশের হিসেবে ১৮ শতাংশ বেড়েছে। গত ২ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারের দাম ছিল ১৮ টাকা ৩০ পয়সা। সেখান থেকে তিন কার্যদিবস শেষে গত ৭ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারের দাম বেড়ে দাঁড়ায় ২১ টাকা ৬০ পয়সায়।

অপরদিকে গত ২৯ আগস্ট ডমিনেজ স্টিল লিমিটেডের শেয়ারের দাম ছিল ২৯ টাকা ৪০ পয়সা। আর ৭ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারের দাম ৭ টাকা ৭০ পয়সা বেড়ে দাঁড়ায় ৩৮ টাকা ১০ পয়সায়।

এছাড়াও গত ১৮ আগস্ট ইস্টার্ন লুব্রিকেন্টসের শেয়ারের দাম ছিল ১ হাজার ৪১৭ টাকা। সেখান থেকে ৬৮৩ টাকা বেড়ে গত ৭ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারের দাম দাঁড়ায় ২১০০ টাকা ৯০ পয়সায়। অর্থাৎ ৪৮ শতাংশ বেড়েছে।

এমআই/জেডএস