সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মাধ্যমে সপ্তাহের প্রথম কার্যদিবসে রোববার (২৬ সেপ্টেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে। আর্থিক প্রতিষ্ঠান, প্রকৌশল এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এ দিন বেশির ভাগ কোম্পানি ও সূচকের দাম বেড়েছে।

তাতে লেনদেনের প্রথম ১০ মিনিটে (সকাল ১০টা থেকে সকাল ১০টা ১০ মিনিট পর্যন্ত) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ১৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়েছে।

ডিএসইর তথ্য মতে, রোববার লেনদেনের প্রথম ১০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ১ দশমিক ৬৮ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ২ দশমিক ৩৩ পয়েন্ট বেড়েছে।

এ সময় ডিএসইতে ২৮৭টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৮৯টির, কমেছে ৪৩টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ারের দাম। ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১১৩ কোটি ৯৩ লাখ ৬৬ হাজার টাকার শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে ২১ হাজার ১৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময় লেনদেন হয়েছে ২ কোটি ৫৯ লাখ ৭৬ হাজার টাকা। লেনদেন হওয়া ৪৪ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৯টির, কমেছে ১২টির আর অপরিবর্তিত রয়েছে তিনটি কোম্পানির শেয়ারের দাম।

এমআই/এসএসএইচ