শেয়ারহোল্ডারদের জন্য নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বেক্সিমকো লিমিটেড ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) কোম্পানি দুটির পরিচালনা পর্ষদ জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৩৫ শতাংশ করে নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানি দুটির মধ্যে বেক্সিমকো লিমিটেডের জুলাই ২০২০ থেকে ৩০ জুন সমাপ্ত বছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭ টাকা ৮৮ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়া ঘোষণা দিয়েছে। তাতে গত ৩০ জুন ২০২১ পর্যন্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৮৩ টাকা ১ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের বেক্সিমকোর বার্ষিক সাধারণ সভার দিন নির্ধারণ করা হয়েছে (এজিএম) ২৩ ডিসেম্বর। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ নভেম্বর।

একই গ্রুপের অপর কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড বিদায়ী হিসাববছরে শেয়াহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ লভ্যাংশ দেবে। গত বছর কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১১ টাকা ৪৯ পয়সা। আগের বছর ইপিএস হয়েছিল ৭ টাকা ৮৮ পয়সা। গত ৩০ জুন কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৮৩ টাকা ১ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ ডিসেম্বর। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ নভেম্বর।

এমআই/এইচকে