বিনিয়োগকারীদের মূল্য সংবেদনশীল তথ্য জানালো পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানি। 

এগুলো হচ্ছে- স্কয়ার গ্রুপের দুই প্রতিষ্ঠান স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও স্কয়ার টেক্সটাইল লিমিটেড এবং প্যারামাউন্ট টেক্সটাইল ও জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিকেল ডিভাইসেস লিমিটেড।

রোববার (২৪ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, স্কয়ার গ্রুপের প্রতিষ্ঠান স্কয়ার ফার্মা ব্যবসা সম্প্রসারণ করবে। এ লক্ষ্যে কোম্পানিটি বিএমআরই প্রকল্পে ৩০০ কোটি টাকা ব্যবহারের অনুমোদন দিয়েছে পরিচালনা পর্ষদ। এই টাকায় কোম্পানিটি কারখানা আধুনিকায়ন ও মেরামত করার জন্য মূলধনী যন্ত্রপাতি কিনবে। এছাড়া প্রয়োজনে জমি কেনা হবে।

একই গ্রুপের আরেক প্রতিষ্ঠান স্কয়ার টেক্সটাইল লিমিটেডও কারখানার উৎপাদন ক্ষমতা বাড়াতে নতুন ৩৪৬ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এই টাকায় কোম্পানিটি বছরে ১১ হাজার ৫৬৫ টন সূতা উৎপাদন বাড়াবে। তা থেকে বছরে টার্নওভার আসবে ৩৭১ কোটি টাকা এবং টার্নওভারের ৫-৭ শতাংশ মুনাফা হবে বলে প্রত্যাশা কোম্পানিটির। ২০২৩ সালের এপ্রিলে কোম্পানিটির নতুন প্রকল্পর কাজ শেষ হবে।

বস্ত্র খাতের কোম্পানি প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড (পিটিএল) নতুন ৪ দশমিক ১৫ মিলিয়ন মার্কিন ডলার (স্থানীয় মুদ্রায় প্রায় ৩২ কোটি টাকা) বিনিয়োগে মূলধনী যন্ত্রপাতি আমদানি করবে। এই যন্ত্রাংশের মাধ্যমে কোম্পানির ওয়েভিং ইউনিটের উৎপাদনক্ষমতা বাড়বে। এছাড়াও রাষ্ট্রীয় মালিকানার বাণিজ্যিক ব্যাংক থেকে দীর্ঘমেয়াদি ফরেন কারেন্সি ঋণের মাধ্যমে বিনিয়োগের এই অর্থের যোগান দেওয়া হবে।

এছাড়াও ওষুধ খাতের কোম্পানি জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিক্যাল ডিভাইসেস লিমিটেড জানিয়েছে যে, ইউনিসেফ তাদের কাছ থেকে ১ কোটি ৩৩ লাখ ৪৬ হাজার ৫০০ সিরিঞ্জ নেবে।

কোম্পানি জানিয়েছে, করোনার সংক্রমণপ্রতিরোধী গণটিকাদান কর্মসূচির জন্য এই সিরিঞ্জ কিনতে ২০২৩ সালের জুন পর্যন্ত জেএমআইকে চাহিদাপত্র দিয়েছে ইউনিসেফ। এর মধ্যে ২০২২ সালের জুলাই মাসে ১ কোটি ৩৩ লাখ ৪৬ হাজার ৫০০ সিরিঞ্জ সরবরাহের জন্য জেএমআইয়ের সঙ্গে ক্রয় চুক্তি সই করেছে সংস্থাটি।

চুক্তি অনুযায়ী ৩১ জুলাই ২০২২ সালের মধ্যে সিরিঞ্জগুলো সরবরাহ করতে হবে জেএমআইকে। এছাড়াও চলতি ২০২১-২২ অর্থবছরে এখন পর্যন্ত জেএমআই-এর কাছ থেকে ১ কোটি ৯ লাখ ৮ হাজার সিরিঞ্জ কিনেছে ইউনিসেফ।

এমআই/এনএফ