শেয়ারহোল্ডারদের জন্য ১০ ও ১৫ শতাংশ করে নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত দুটি কোম্পানি। একটি হলো দ্যা পেনিনসুলা চিটাগং লিমিটেড, অপরটি কেডিএস এক্সেসরিজ লিমিটেড।

সোমবার (২৫ অক্টোবর) পর্ষদ সভায় জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরের নিরিক্ষীত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই লভ্যাংশ ঘোষণা করে কোম্পানি দুটি। 

পেনিনসুলা কোম্পানি সূত্রে জানা যায়, কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪১ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পর্ষদ। সেই হিসেবে শেয়ার প্রতি এক টাকা করে মুনাফা দেবে কোম্পানিটি। ফলে এই বছরের আয় থেকে ৪১ পয়সা ও রিজার্ভ থেকে শেয়ারহোল্ডাদের বাকি ৫৯ পয়সা লভ্যাংশ দেওয়া হবে। এর আগের বছর অর্থাৎ ২০২০ সালে কোম্পানিটির ইপিএস হয়েছিল ৫ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডাদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ ডিসেম্বর। ওদিন বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৫ নভেম্বর। ৩০ জুন ২০২১ সালে কোম্পানিটির প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩০ টাকা ২৮ পয়সা।

বিদায়ী বছরে অপর কোম্পানি কেডিএস এক্সেসরিজ লিমিটেডের শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ২০ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে কোম্পানিটি। অর্থাৎ শেয়ার প্রতি দেড় টাকা দেবে তারা।

এর আগের বছর কোম্পানিটির ইপিএস হয়েছিল ২ টাকা ৩ পয়সা। ওই বছরও ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। তবে তার মধ্যে সাড়ে ৭ শতাংশ নগদ আর সাড়ে ৭ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ছিল।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির এজিএমের দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৯ ডিসেম্বর। ওইদিন ডিজিটাল প্ল্যাটফর্মে বলা ১১টায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২১ নভেম্বর।

এমআই/জেডএস