যুক্তরাষ্ট্রের ইনভেস্টমেন্ট ব্যাংক মরগান স্ট্যানলি এবং ইউরোপীয় ইউনিয়নভিত্তিক বিনিয়োগ ব্যাংক জেডএ ক্যাপিটাল অ্যাডভাইজরি ও আইসিইউ ইউক্রেনকে পুঁজিবাজারে বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের সঙ্গে বিশেষ বৈঠকে এ আহ্বান জানান। 

বুধবার (৩০ নভেম্বর) লন্ডনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এর মধ্যে মরগান স্ট্যানলিকে বাংলাদেশে সৌরবিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগের পাশাপাশি পুঁজিবাজারের ফিক্সড ইনকাম সিকিউরিটিজসহ বিভিন্ন ধরনের বিনিয়োগের আহ্বান জানানো হয়।

বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম উপস্থিত ছিলেন।

এ বিষয়ে বিষয়ে বিএসইসি নির্বাহী পরিচালক রেজাউল করিম ঢাকা পোস্টকে বলেন, মরগান স্ট্যানলি বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহ দেখিয়েছে। তিনি বলেন, বাংলাদেশের অবকাঠামো প্রকল্প, বিদ্যুৎ, জ্বালানি ও অন্যান্য খাতে অর্থায়ন করবে প্রতিষ্ঠানটি।

বিনিয়োগ ব্যাংক মরগান স্ট্যানলির প্রধান কার্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত। প্রতিষ্ঠানটি এশিয়া, ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে সম্পদ ব্যবস্থাপনাসহ বিভিন্ন খাতে বিনিয়োগ করে আসছে।

প্রতিষ্ঠানটির কেনিয়া, ব্রাজিল সেনেগাল, মিশর, মোজাম্বিক, চিলি, ঘানা, নাইজেরিয়া, ভারত ও তানজানিয়ায় বিনিয়োগ রয়েছে।

একই দিন বিএসইসির চেয়ারম্যানের নেতৃত্বাধীন প্রতিনিধি দল লন্ডনে জেডএ ক্যাপিটাল অ্যাডভাইজরির সহ-প্রতিষ্ঠাতা মেকার প্যাসেনিক এবং আইসিইউ ইউক্রেনের প্রধান সহকারী গিলস ফারলির সঙ্গে বৈঠক করেছে। বৈঠকে বাংলাদেশের পুঁজিবাজারে এক বিলিয়ন ডলার বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে তারা।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জানান, ভেঞ্চার ক্যাপিটাল ও তথ্য-প্রযুক্তি খাতে বিনিয়োগে প্রতিষ্ঠান দুটির কাছে বিপুল পরিমাণ ফান্ড রয়েছে। ইতোমধ্যে তারা বাংলাদেশি প্রতিষ্ঠান ‘নগদ’ এ বিনিয়োগ করেছে।

তিনি জানান, প্রতিষ্ঠানগুলোর কাছে বর্তমানে বিনিয়োগযোগ্য এক বিলিয়ন ডলারের ফান্ড রয়েছে। তারা বাংলাদেশের ‘ডেবট ও ইক্যুইটি সিকিউরিটিজে’ এ ফান্ড বিনিয়োগের বিষয়ে আগ্রহ দেখিয়েছে। বৈঠককে বিএসইসির পক্ষ থেকে এ বিনিয়োগের বিষয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, দেশের পুঁজিবাজার ও দেশের অর্থনীতিকে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরার পাশাপাশি বিদেশি বিনিয়োগ আকৃষ্টে যুক্তরাজ্যে রোড শো করতে যাচ্ছে বিএসইসি। লন্ডনে বৃহস্পতিবার (৪ নভেম্বর) ও ম্যানচেস্টারে রোববার (৮ নভেম্বর) রোড শো অনুষ্ঠিত হবে। যুক্তরাজ্যের রোড শো’র উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি বিএসইসির চতুর্থ আয়োজন।

এমআই/জেডএস