শেয়ার বিক্রির চাপে সূচক ওঠানামার মাধ্যমে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে। এদিন লেনদেনের প্রথম ঘণ্টায় ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের প্রথম ঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৯ পয়েন্ট। তবে একই সময়ে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২০ পয়েন্ট। ডিএসইতে সূচক ও বেশির ভাগ শেয়ারের দাম বাড়লেও লেনদেনে ধীরগতি দেখা গেছে।

ডিএসইর তথ্য মতে, সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ‍ডিএসইতে ৩৫৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ২৪০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৬৬টির, অপরিবর্তিত রয়েছে ৫১টি শেয়ারের দাম।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯০১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস সূচক বেড়েছে ৩ দশমিক ৭২ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়েছে। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ১৯৪ কোটি ৫৪ লাখ ৮ হাজার টাকার শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট কমে ২০ হাজার ১৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৪ কোটি ৫০ লাখ ৪০ হাজার ১০৯ টাকার শেয়ার।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৫০টির, কমেছে ৪২টির, অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ারের দাম।

এমআই/জেডএস