লোকসান থেকে বের হতে পারছে না পুঁজিবাজারে তালিকাভুক্ত বিচ হ্যাচারি লিমিটেড। তবে গত বছরের তুলনায় এ বছর কিছুটা লোকসান কম। বুধবার (১৫ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, অর্থবছরের প্রথম প্রান্তিকে জুলাই-সেপ্টেম্বর সময়ে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে পাঁচ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল শেয়ার প্রতি লোকসান ৭ পয়সা।

সে হিসেবে শেয়ার প্রতি ২ পয়সা অর্থাৎ ২৯ শতাংশ কমেছে। তাতে গত ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৯ টাকা ৫৩ পয়সা।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে কোম্পানির জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ সালে শেয়ার প্রতি লোকসান ছিল ২২ পয়সা। এর আগের বছর একই সময়ে লোকসান ছিল ৩৪ পয়সা। অর্থাৎ বিদায়ী বছরে তার আগের অর্থবছরের তুলনায় ১২ পয়সা লোকসান কমেছে।

তাতে ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে কোম্পানির পরিচালনা পর্ষদ। এর আগে অর্থাৎ ২০১৮ সালে প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল।

২০০২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির বর্তমান শেয়ার সংখ্যা ৪ কোটি ১৪ লাখ ১ হাজার ২১টি। বুধবার শেয়ারটি লেনদেন শুরুর মূল্য ছিল ৩৩ টাকা ২০ পয়সা।

এমআই/আইএসএইচ