শেয়ার বিক্রির চাপে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। তাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৫১ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৩৮ পয়েন্ট। সূচক ও অধিকাংশ শেয়ারের দাম কমলেও ডিএসইতে লেনদেন কিছুটা বেড়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, এদিন বাজারে ৩৭৮ প্রতিষ্ঠানের ১৭ কোটি ৬০ লাখ ১৬ হাজার ৬৮১টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ২৬১টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

বেশিরভাগ শেয়ারের দাম কমায় এদিন ডিএসইর প্রধান সূচক ৫১ পয়েন্ট কমে ৬ হাজার ৭০২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে কমেছে ১০ পয়েন্ট আর ডিএস-৩০ সূচক কমেছে ২৪ পয়েন্ট।

মঙ্গলবার পুঁজিবাজারে সূচকের বৃদ্ধির পর বুধবার ও বৃহস্পতিবার টানা দুদিন সূচক পতন হলো। এ আগে সপ্তাহের প্রথম দু্দিন রোববার ও সোমবার টানা দরপতন হয়েছিল।

সূচক পতনের এই দিন বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮০১ কোটি ৭৮ লাখ ৪৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭৬৭ কোটি ৪৭ লাখ ২৩ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে।

লেনদেনের শীর্ষে ছিল ফরচুন সুজ লিমিটেড। এরপর ছিল বেক্সিমকো লিমিটেড, বিকন ফার্মা, এশিয়া ইনস্যুরেন্স, ওয়ান ব্যাংক, সোনালী পেপার, জেনেক্স ইনফোসিস, সাইফ পাওয়ার, সেনা কল্যাণ ইনস্যুরেন্স এবং জিএসপি ফাইন্যান্স লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১৩৮ পয়েন্ট কমে ১৯ হাজার ৫২৯ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৯টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৭টির, অপরিবর্তিত ছিল ৩১টির।এ বাজারে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৯৬ লাখ ৪৩ হাজার ৩৬৭ টাকা।

এমআই/এসএম