পুঁজিবাজারে তালিকাভুক্ত মেঘনা ব্যাংক লিমিটেডের ২০০ কোটি টাকার বন্ড অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আজ রোববার (২৬ ডিসেম্বর) বিএসইসির ৮০৪তম কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ করিম বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, সভায় মেঘনা ব্যাংকের ২০০ কোটি টাকার নন-কনভার্টেবল, ফুল্লি রিডিইমেবল, কুপন বিয়ারিং সাব-অডিনেটেড বন্ডের প্রস্তাব অনুমোদন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বন্ডটির ২০০ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে। বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য এক হাজার টাকা। কুপন রেট হবে ৭ থেকে ৯ শতাংশ।

এই বন্ড ইস্যুর মাধ্যমে মেঘনা ব্যাংক লিমিটেড অতিরিক্ত টায়ার-১১ মূলধন ভিত্তি শক্তিশালী করবে।

সাউথইস্ট ব্যাংকের বন্ড অনুমোদন

পুঁজিবাজারে তালিকাভুক্ত সাউথইস্ট ব্যাংক লিমিটেডের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলামের সভাপতিত্বে আজ রোববার (২৬ ডিসেম্বর) অনুষ্ঠিত ৮০৪তম কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে। কমিশন সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, সাউথইস্ট ব্যাংক লিমিটেডের ৫০০ কোটি টাকার কনভার্টেবল আনসিকিউরড ফ্লটিং রেট সাব-অডিনেটেড বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে কমিশন।

বন্ডটির প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ৫০০ কোটি টাকার ইস্যু করবে। বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১ হাজার টাকা। বন্ডটির কুপন রেট হবে ৭ থেকে ৯ শতাংশ।

আর্থিক প্রতিষ্ঠান, মিউচ্যুয়াল ফান্ড, ইনস্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, সংগঠন, ট্রাস্ট, স্বায়ত্তশাসিত করপোরেশনসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারী ও সাধারণ বিনিয়োগকারীদের অনুকূলে বন্ডটি ইস্যু করা হবে।

এই বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলন করে সাউথইস্ট ব্যাংকের অতিরিক্ত টায়ার-১ মূলধনের ভিত্তি শক্তিশালী করা হবে।

এমআই/এইচকে