সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে বছরের কার্যদিবস বৃহস্পতিবার দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৫ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৪৫ পয়েন্ট। সূচকের পাশাপাশি উভয় বাজারে বেড়েছে লেনদেনও। 

এর ফলে বুধবার সূচক পতনের একদিন পর বৃহস্পতিবার সূচকের উত্থান হলো।

ডিএসইর তথ্য অনুযায়ী, এদিন বাজারে ৩৭৭টি প্রতিষ্ঠানের ১৭ কোটি ২৩ লাখ ৭৩ হাজার ৫৩১টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৭৮ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৪৯টির আর অপরিবর্তিত রয়েছে ৫০টির।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক ২৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৩ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক বেড়েছে ১০ পয়েন্ট। 

এ দিন ডিএসইতে লেনদেন হয়েছে ৯২১ কোটি ২১ লাখ ৪৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭৩৫ কোটি ৩৭ লাখ ৪৭ হাজার টাকা। অর্থাৎ, আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল সোনালী পেপার লিমিটেড। এরপর ছিল এশিয়া ইনস্যুরেন্স, বিএসসি, জেনেক্স ইনফোসেস, বেক্সিমকো লিমিটেড, ডেল্টা লাইফ, বিএসসিসিএল, ফরচুন সুজ, পিপলস ইন্সুরেন্স ও ইস্টার্ন ইন্সুরেন্স লিমিটেড।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৪৫ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৬৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩০৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১২৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩৬টির। আর অপরিবর্তিত ছিল ৪১টির। 

এ বাজারে লেনদেন হয়েছে ৫৮ কোটি ৬১ লাখ ১৮ হাজার ৫১৩ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৫ কোটি ৩৮ লাখ ৩১ হাজার ২১৩ টাকা।

এমআই/ওএফ