সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে বুধবার (৫ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে। তাতে লেনদেনের প্রথম সোয়া ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৪২ পয়েন্ট। একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৬৩ পয়েন্ট।

সূচকের পাশাপাশি লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। প্রথম সোয়া এক ঘণ্টায় ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯৮ কোটি টাকা।

ডিএসইর তথ্য অনুযায়ী, সকাল ১০টা থেকে বেলা ১১টা ১৫ মিনিট পর্যন্ত সময়ে ‍৩৭০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ২৫০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৭০টির ও অপরিবর্তিত রয়েছে ৫০টির দাম।

এ সময়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ৮ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৭ পয়েন্ট। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯৮ কোটি ২০ লাখ ৮৪ হাজার টাকা। 

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৬৩ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৩১৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ২০ কোটি ৯ লাখ ৪৬ হাজার ৪৩ টাকার শেয়ার। 

সিএসইতে প্রথম ঘণ্টায় ১৭০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ১২২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির দাম।

এমআই/জেডএস