শেয়ারহোল্ডারদের ২০ পয়সা করে পৌনে ২ কোটি টাকা দেবে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি ঢাকা ডায়িং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড। কোম্পানিটির পরিচালনা পর্ষদ জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশ হিসেবে এ অর্থ শেয়ারহোল্ডারদের দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, জুন ২০২১ সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬০ পয়সা। অর্থাৎ বিদায়ী বছরে কোম্পানির কর পরবর্তী মুনাফা হয়েছে ৫ কোটি ২২ লাখ ৯২ হাজার ৭১ টাকা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ২ শতাংশ করে নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।

তাতে কোম্পানিটির ৮ কোটি ৭১ লাখ ৫৩ হাজার ৪৫৩টি শেয়ারহোল্ডারদের ২০ পয়সা করে মোট ১ কোটি ৭৪ লাখ ৩০ হাজার ৬৯০ টাকার মুনাফা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বাকি টাকা কোম্পানির অন্যান্য খাতে ব্যয় করবে।

২০০৯ সালে তালিকাভুক্ত কোম্পানিটির আগের অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল (ইপিএস) ১৩ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ১ শতাংশ (১০ পয়সা) লভ্যাংশ দিয়েছে। সেই হিসেবে আগের বছরের তুলনায় বিদায়ী বছর মুনাফা বেড়েছে চার গুণের বেশি। আর শেয়ারহোল্ডারদের মুনাফা দিয়েছে দ্বিগুণ।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ মার্চ। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৩ ফেব্রুয়ারি।

২০২১ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৪ টাকা ৪৭ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) ছিল ৮ টাকা ৩৬ পয়সা।

এমআই/এসএসএইচ