সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে বুধবার (১৯ জানুয়ারি) পুঁজিবাজারের লেনদেন চলছে। তাতে লেনদেনের ৩০ মিনিটে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ২৮ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৭৯ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর তথ্য অনুযায়ী, সকাল ১০টা থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত সময়ে ৩৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ২১৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৬৬টির ও অপরিবর্তিত রয়েছে ৬১টির দাম।

এ সময়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৮ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ৪ পয়েন্ট। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়েছে। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৭ কোটি ৭৫ লাখ ৩৩ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ৭৯ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৭৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৪ কোটি ৭১ লাখ ৯৮ হাজার ৫৯১ টাকার শেয়ার।

সিএসইতে প্রথম ঘণ্টায় ১১৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৭৪টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দাম।

এমআই/জেডএস