প্রথম প্রান্তিকের পর দ্বিতীয় প্রান্তিকে আরও বড় চমক দেখাল পুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) কোম্পানি লিমিটেড।

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে (ইপিএস) ৩ টাকা ৯৪ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৮ পয়সা। অর্থাৎ, ২ টাকা ৮৬ পয়সা ইপিএস বৃদ্ধি দেখানো হয়েছে।

বুধবার (৯ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত পরিচালনা পর্ষদ সভায় কোম্পানির চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর এ হিসেব প্রকাশ করা হয়।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন কোম্পানি সচিব আশরাফ হোসেন। তিনি বলেন, আন্তর্জাতিকভাবে শিপিং সেক্টরে জাহাজ ভাড়া অনেক বৃদ্ধি পাওয়া ২০২০-২০২১ অর্থ বছরের তুলনায় ২০২১-২২ অর্থবছরের প্রথম ছয় মাসে নীট মুনাফা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। ফলশ্রুতিতে ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিকে বিএসসির শেয়ারপ্রতি আয় গত অর্থবছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে।

কোম্পানি তথ্য মতে, ‍জুলাই থেকে ডিসেম্বর দুই প্রান্তিকে বিএসসির শেয়ারপ্রতি আয় হয়েছে ৮ টাকা ২৮ পয়সা। যা ২০২০ সালের একই সময়ে ছিল মাত্র ১ টাকা ৬৬ পয়সা। অর্থাৎ, শেয়ারপ্রতি ৬ টাকা ৬২ পয়সা মুনাফা বেড়েছে। যা ৫ গুণের বেশি।

এর মধ্যে কেবল দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ অক্টোবর-ডিসেম্বর ২০২১ সমাপ্ত সময়ে বিএসসির শেয়ারপ্রতি আয় হয়েছে ৩ টাকা ৯৪ পয়সা। গত বছর যা ছিল ১ টাকা ৮ পয়সা।  

তাতে গত ছয় মাসে কোম্পানির শেয়ারপ্রতি নগদ প্রবাহ দাঁড়িয়েছে ১১ টাকা ৫৭ পয়সায়। যা আগের বছর ছিল ৪ টাকা ৪১ পয়সা।

এদিকে মুনাফা বৃদ্ধির খবরে বুধবার শেয়ারটির দাম বেড়েছে ৬ টাকা ৭০ পয়সা। অর্থাৎ, ১৩৬ টাকা ৭০ পয়সা থেকে ১৪৩ টাকা ৪০ পয়সায় দাঁড়িয়েছে।

এমআই/এইচকে