পুঁজিবাজারে তালিকাভুক্ত ভ্রমণ ও পর্যটন খাতের কোম্পানি দ্যা পেনিনসুলা চিটাগং লিমিটেডের মুনাফা বেড়েছে ২ কোটি ৫৮ লাখ ৯৯ হাজার ১৮৫ টাকা। প্রতিষ্ঠানটির গত জুলাই থেকে ডিসেম্বর ২০২১ সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য দেখানো হয়েছে।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন কোম্পানি সচিব মোহাম্মদ নুরুল আজিম। তিনি বলেন, শনিবার (১২ ফেব্রুয়ারি) কোম্পানির পর্ষদ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় চলতি অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর ছয় মাসের অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনের তথ্য মতে, দুই প্রান্তিক অর্থাৎ গত ছয় মাসে পেনিনসুলার কর-পরবর্তী আয় হয়েছে ৭ কোটি ৫৭ লাখ ৮৬ হাজার ৪৬১ টাকা। আগের জুলাই থেকে ডিসেম্বর সময়ে মুনাফা হয়েছিল ৪ কোটি ৯৮ লাখ ৮৭ হাজার ২৭৬ টাকা। অর্থাৎ প্রায় ৩ কোটি টাকা আয় বেড়েছে কোম্পানিটির।

তাতে কোম্পানির ১১ কোটি ৮৬ লাখ ৬৬ হাজার ৮০০ ধারীদের শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৬৪ পয়সা। আগের বছর অর্থাৎ ২০২০ সালের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ৪২ পয়সা। অর্থাৎ ইপিএস বৃদ্ধি দেখানো হয়েছে ২২ পয়সা।

মুনাফা বাড়ায় ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) ৪ হয়েছে ২৯ টাকা ৯২ পয়সা।

২০১৪ সালে তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ার বৃহস্পতিবার সর্বশেষ লেনদেন হয়েছে ৪২ টাকায়। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের সর্বশেষ ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগের বছরও শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ অর্থাৎ এক টাকা করে লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

এমআই/এসএসএইচ