পরীক্ষামূলক উৎপাদনের পর এবার বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত রহিমা ফুড করপোরেশন লিমিটেড। কোম্পানিটি আগামী বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) থেকে নারিকেল ও সয়াবিন তেল উৎপাদন শুরু করবে।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়।

ডিএসইর তথ্য মতে, ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের মাত্র ১ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়া রহিমা ফুড পরীক্ষামূলকভাবে নারিকেল তেল উৎপাদন সফল হয়েছে। এখন বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করে ১৭ ফেব্রুয়ারি থেকে। একই সঙ্গে উৎপাদিত পণ্য বাজারজাত করবে।

বৃহস্পতিবার থেকে নারিকেলের পাশাপাশি সয়াবিন ও সরিষার তেলের বোতলজাত ও বিপণনও করবে বলে জানিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ।

এছাড়াও কোম্পানি কাজুবাদাম প্রক্রিয়াকরণ ও প্যাকিং এবং দেশে-বিদেশে বিপণনের জন্য একটি উত্পাদন কারখানা স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

ওভার দ্যা কাউন্টার মার্কেট থেকে মূল মার্কেটে আসা এই কোম্পানিটির বর্তমান শেয়ার সংখ্যা ২ কোটি ২০০টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে মাত্র ৩৭ দশমিক ৩৮ শতাংশ শেয়ার। আর সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৮ দশমিক ৫৩ শতাংশ শেয়ার। এছাড়াও ১৯ এবং ৫ শতাংশ শেয়ার রয়েছে যথাক্রমে প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগকারীদের হাতে।

এদিকে উৎপাদন শুরুর খবরে মঙ্গলবার শেয়ারটির দাম বেড়েছে ৮ টাকা ১০ পয়সা। মঙ্গলবার সকালে লেনদেনের শুরুতে শেয়ারটির দাম ছিল ৩৫৭ টাকা ৫০ পয়সা। দিনের লেনদেন শেষ হয়েছে ৩৬৫ টাকা ৬০ পয়সা।

এমআই/আইএসএইচ