মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি সালভো কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের। গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে ৭০ পয়সা। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, বুধবার (২৩ ফেব্রুয়ারি) সালভো কেমিক্যালের পরিচালনা পর্ষদ সভা অনুষ্ঠিত হয়। সভায় দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ গত অক্টোবর-ডিসেম্বর ২০২১ সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদন করা হয়।

প্রতিবেদনে দেখানো হয়েছে, ২০১১ সালে তালিকাভুক্ত কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে অর্থাৎ অক্টোবর-ডিসেম্বর ২০২১ সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) আয় হয়েছে ৮০ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ১০ পয়সা। অর্থাৎ ২০২০ সালের তুলনায় ২০২১ সালের শেষ তিন মাসে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় বেড়েছে ৭০ পয়সা বা সাত গুণ।

দ্বিতীয় প্রান্তিকের পাশাপাশি ২০২০ সালের তুলনায় ২০২১ সালের শেষ ৬ মাস অর্থাৎ জুলাই থেকে ডিসেম্বর কোম্পানিটির মুনাফাও বেড়েছে। ২০২১ সালের শেষ ছয় মাসে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৫ পয়সা। যা আগের বছরের একই সময়ে ৩০ পয়সা। অর্থাৎ ১ টাকা ৫ পয়সা ইপিএস বেড়েছে।

তাতে ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১৪ টাকা ৪ পয়সা। প্রতিষ্ঠানটি ২০২১ সালে শেয়ারহোল্ডারদের মাত্র ২ শতাংশ লভ্যাংশ দিয়েছে। সালভো কেমিক্যালের ৬ কোটি ৫০ লাখ ২২ হাজার ৭৯৩টি শেয়ার রয়েছে।

এমআই/এমএইচএস