শিক্ষা, সংস্কৃতি ও গবেষণায় দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে বাংলা ভাষাভাষীদের আন্তর্জাতিক সংগঠন বাংলা ওয়ার্ল্ড ওয়াইড ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে। শনিবার রাতে ভারতের কলকাতায় একটি হোটেলে এ স্মারক সই হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান এবং বাংলা ওয়ার্ল্ড ওয়াইডের আহ্বায়ক সৌম্যব্রত দাস এ সমঝোতা স্মারকে সই করেন।

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আরও উপস্থিত ছিলেন সংসদ সদস্য অ্যারোমা দত্ত, কলকাতাস্থ বাংলাদেশের উপ-হাইকমিশনের উপ-রাষ্ট্রদূত তৌফিক হাসান, পশ্চিমবঙ্গ সরকারের সাবেক মুখ্য সচিব অমিত কিরণ দেব প্রমুখ। 

এর আগে দুপুরে জোড়াসাঁকোর রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় পরিদর্শনে যান জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। সেখানে রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতির প্রতি পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য।

এরপর রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সব্যসাচী বসু রায়ের সঙ্গে মতবিনিময় করেন উপাচার্য ড. মশিউর রহমান। সভায় দুই দেশের শিক্ষা ও গবেষণায় যৌথভাবে কাজ করার বিষয়ে আলোচনা হয়।

রবীন্দ্র ভারতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, বিশেষ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা-গবেষণা-সংস্কৃতির ক্ষেত্রে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড একসঙ্গে পরিচালনার বিষয়ে ইতিবাচক মতামত ব্যক্ত করেন। জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যও এ বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।  

শিক্ষা খাতে বিভিন্ন বিষয়ে অগ্রগতি ও উন্নয়ন সাধনের লক্ষ্যে গত ৪ মার্চ জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভারত সফরে যান। ওইদিন বিকেলে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় অংশ নেন তিনি। বাংলা ভাষাভাষী মানুষের আন্তর্জাতিক সংগঠন বাংলা ওয়ার্ল্ড ওয়াইডের আমন্ত্রণে এ সফর করেন উপাচার্য। 

দুইদিনের এই সফরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিক্ষা, গবেষণা ও সংস্কৃতির বিনিময়ে ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শীর্ষস্থানীয় বাঙালি বুদ্ধিজীবী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও পেশাজীবীর সঙ্গে বৈঠকে মিলিত হন । রোববার বিকেলে বাংলাদেশে ফেরেন তিনি। 

এএজে/আরএইচ