ফেব্রুয়ারি মাসে চাকরিপ্রত্যাশীদের অনশনের প্রেক্ষিতে এপ্রিলে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানিয়েছিল বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। তবে এ মাসেও গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে না। আগামী জুন মাসে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের চেষ্টা করা হবে বলে জানানো হয়েছে চাকরিপ্রত্যাশীদের।

বিশেষ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ ও চতুর্থ গণবিজ্ঞপ্তির দাবিতে মানববন্ধন করেছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন সনদধারী চাকরিপ্রার্থীরা। সোমবার (১৮ এপ্রিল) সকালে ৪র্থ গণবিজ্ঞপ্তি প্রত্যাশী শিক্ষক ফোরাম কেন্দ্রীয় কমিটির উদ্যোগে এ মানববন্ধন করা হয়।

মানববন্ধন থেকে চাকরিপ্রত্যাশীদের একটি প্রতিনিধি দল এনটিআরসিএ চেয়ারম্যান এনামুল কাদের খান বরাবর স্মারকলিপি দেন। এনটিআরসিএ সচিব ওবায়দুর রহমান তাদের স্মারকলিপি গ্রহণ করেন। এ সময় চাকরিপ্রত্যাশীরা কবে নাগাদ বিশেষ গণবিজ্ঞপ্তির ফল ও চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে তা জানতে চান। তখন তাদের জানানো হয়, ঈদের আগে বিশেষ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশের চেষ্টা করা হচ্ছে। সেটা সম্ভব না হলে ঈদের পরপরই ফল প্রকাশ করা হবে। আর বিভিন্ন কারণে এপ্রিলে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা যাচ্ছে না। আগামী জুন মাসে এটি প্রকাশ করা হতে পারে।

এ বিষয়ে গণবিজ্ঞপ্তি প্রত্যাশী ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি এমএ আলম বলেন, এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ১৫ হাজার শিক্ষক নিয়োগে গত ফেব্রুয়ারিতে বিশেষ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। কিন্তু এখন পর্যন্ত ফল প্রকাশ করা হয়নি। এপ্রিলের মধ্যে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করার কথা। কিন্তু তারা গড়িমসি করছেন। সেজন্য আমরা দাবি আদায়ে মানববন্ধন করছি।

তিনি বলেন, এনটিআরসিএ সচিবের সঙ্গে আমাদের দীর্ঘসময় আলাপ হয়েছে। তিনি জানিয়েছেন, একটা হিয়ারিং না হওয়া পর্যন্ত বিশেষ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ করা যাবে না। তবে ঈদের আগে বা পরে সেই ফল প্রকাশ করতে পারবেন বলে তারা আশাবাদ ব্যক্ত করেছেন। এই ফল প্রকাশের পরপরই তারা চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করবেন বলে জানিয়েছেন।

ঈদের পর বিশেষ গণবিজ্ঞপ্তির ফল না হলে ১৬ মে থেকে লাগাতার অবস্থান

গণবিজ্ঞপ্তি প্রত্যাশী ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি বলেন, ফেব্রুয়ারিতে প্রকাশ করা গণবিজ্ঞপ্তির ফল এখনও প্রকাশ করা হয়নি। এ কারণে চতুর্থ গণবিজ্ঞপ্তিও আটকে আছে।

তিনি বলেন, এনটিআরসিএ থেকে আশ্বাস দেওয়া হয়েছে এপ্রিলের মধ্যে সম্ভব না হলেও ঈদের পরপরই অর্থাৎ মে মাসের শুরুতে বিশেষ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ করা হবে। যদি সেটা না করা হয় তাহলে আগামী ১৬ মে থেকে এনটিআরসিএ কার্যালয়ের সামনে লাগাতার অবস্থান নেব।

প্রসঙ্গত, মুজিব শতবর্ষে বেসরকারি স্কুল-কলেজ, মাদরাসা এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের দাবিতে বেশ কিছুদিন ধরে আন্দোলন করে আসছেন নিবন্ধিত প্রার্থীরা। সম্প্রতি জাতীয় প্রেসক্লাব ও এনটিআরসিএ কার্যালয়ের সামনে অনশন কর্মসূচিও পালন করেন তারা। পরে এনটিআরসিএ চেয়ারম্যানের আশ্বাসে অনশন স্থগিত করেন তারা।

বেসরকারি স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে ৫৪ হাজার শিক্ষক নিয়োগে তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। তবে তৃতীয় গণবিজ্ঞপ্তিতে আবেদনকারীদের অধিকাংশই ইনডেক্সধারী হওয়ায় এবং নারী কোটা ও অন্য ক্ষেত্রে যোগ্য প্রার্থী না থাকায় ১৫ হাজার ৩২৫টি পদ ফাঁকা রয়ে যায়। এ অবস্থায় শিক্ষক সংকট দূর করতে বিশেষ গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ।

এএজে/এসএসএইচ