জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

গত বছরের মতো এবারও এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত জিপিএর ভিত্তিতেই ভর্তি নেবে জাতীয় বিশ্ববিদ্যালয়। ২০২০-২১ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন ফরম বিতরণ শুরু হবে ৮ জুন; চলবে ২২ জুন পর্যন্ত।

শুক্রবার (৫ মার্চ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২৮ জুলাই থেকে স্নাতক প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। অনলাইনের মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদন করতে হবে। এছাড়া প্রথমবর্ষ প্রফেশনাল কোর্সের অনলাইন আবেদন ফরম বিতরণ শুরু হবে ২৩ জুন; চলবে ১১ জুলাই পর্যন্ত। প্রফেশনাল কোর্সের ক্লাস শুরু হবে ১২ আগস্ট থেকে।

সভায় করোনার কারণে হওয়া ১০ মাসের সেশনজট কমিয়ে আনার বিষয়ে দ্রুত বিশেষ একাডেমিক ক্যালেন্ডার প্রণয়নের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) পাওয়া যাবে।

এর আগে, দেশের সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তির ১৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় যুক্ত হতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কাছে আবেদন করে জাতীয় বিশ্ববিদ্যালয়।

আবেদনে প্রাথমিকভাবে এ বছর বিশ্ববিদ্যালয়টির অধিভুক্ত ১৩টি শতবর্ষী কলেজ এবং আটটি প্রাক মডেল কলেজ এ গুচ্ছতে আসার জন্য আবেদন করা হয়। চিঠিতে বলা হয়েছে, দেশের বৃহত্তম পাবলিক বিশ্ববিদ্যালয় জাতীয় বিশ্ববিদ্যালয় এই প্রক্রিয়ায় সম্পৃক্ত হওয়ার প্রয়োজন অনুভব করছে। প্রাথমিকভাবে এ বছর বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ১৩টি শতবর্ষী কলেজ এবং আটটি প্রাক মডেল কলেজের ভর্তি পরীক্ষা ১৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমন্বিতভাবে গুচ্ছ পদ্ধতিতে অনুষ্ঠানের বিষয়ে আমরা চিন্তাভাবনা করছি।

তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অবশিষ্ট কলেজগুলোর ভর্তি প্রক্রিয়া পূর্বের ন্যায় এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতেই সম্পন্ন হবে বলে এতে উল্লেখ করা হয়।

ইউজিসির এক কর্মকর্তারা অবশ্য বলছিলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের যে আবেদন করেছে তা পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মানলেই কেবল সম্ভব। তবে শেষ পর্যন্ত মানেনি ১৯টি বিশ্ববিদ্যালয়।

এনএম/এফআর