করোনা প্রাদুর্ভাবের কারণে গত বছর ক্লাস রুমে পাঠদান সম্ভব হয়নি। সব শ্রেণির বার্ষিক পরীক্ষা বাতিল করে এক মাসের সংক্ষিপ্ত অ্যাসাইমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়।

সে অনুযায়ী ২০২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের কাছ থেকে পহেলা নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত অ্যাসাইমেন্ট নেওয়া হয়।  ৬ষ্ঠ থেকে  ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কতটুকু সফল তা যাচাই করতে এবার দেশের ১০০ স্কুলে পাইলটিং করতে যাচ্ছে মন্ত্রণালয়। বোববার (১৪ মার্চ) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম মো. ফারুক স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়।

মাউশি জানায়, এ পাইলটিং কার্যক্রম পরিচালনা করতে সংশ্লিষ্ট শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও কর্মকর্তাদের থেকে গুগল ফর্মের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হবে। সে অনুযায়ী মনটরিং কর্মকর্তা যাচাই বাচাই করবেন।

নির্দেশনায় বলা হয়, করোনার কারণে বার্ষিক পরীক্ষার পরিবর্তে ২০২০ শিক্ষাবর্ষে মাধ্যমিক পর্যায়ের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম পরিচালিত হয়। অ্যাসাইনমেন্ট কার্যক্রমের ফলপ্রসূতা যাচাইয়ের লক্ষ্যে দেশের ৬৪টি জেলা থেকে ২ হাজার শিক্ষা প্রতিষ্ঠান বাছাই করা হয়েছে। প্রাথমিকভাবে ২ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে পাইলট প্রোগ্রামের জন্য ১০০টি নির্বাচন করা হয়েছে। অ্যাসাইনমেন্টের ফলপ্রসূতা যাচাইয়ের লক্ষ্যে গুগল ফরমের মাধ্যমে সমীক্ষা পরিচালনার জন্য প্রশ্নমালা তৈরি করা হয়েছে, যার লিংক ইমেইলে এসব স্কুলের প্রধানদের কাছে পাঠানো হয়েছে । সমীক্ষা পরিচালনার প্রশ্নমালার লিংকসমূহ এসব স্কুলের আওতাধীন সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে ( শুধুমাত্র পাইলট  প্রোগ্রামের জন্য মনোনীত সংযুক্ত তালিকায় উল্লেখিত শিক্ষা প্রতিষ্ঠান) পাঠানো হয়েছে।

জানা গেছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড,বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট এ গবেষণা কার্যক্রমটি পরিচালনা করছে। তাই তাদের সার্বিক সহযোগিতা করার জন্য বিশেষভাবে অনুরোধ করেছে মাউশি।

এনএম/এসকেডি