নির্বাচনী বছরে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও দেওয়ার দ্বার উন্মোচন‌ হচ্ছে। সে লক্ষ্যে ফের শুরু হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির কার্যক্রম। নতুন করে যোগ্য প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত করতে গঠন করা হয়েছে ১০ সদস্যের প্রতিষ্ঠান বাছাই কমিটি। আগামী ২৩ মে কমিটির প্রথম সভা বসছে।

সোমবার (২২ মে) শিক্ষা মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একটি কমিটির সভায় এমন সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। এর আগে রোববার (২১ মে) এ সংক্রান্ত একটি নির্দেশনা শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারি করা হয়েছে।

রোববারের নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নতুন করে এমপিওভুক্ত করা হবে। জনবলকাঠামো ও এমপিও নীতিমালা সামঞ্জস্য বিধানে অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) আ ন ম আল ফিরোজের সভাপতিত্বে আগামী ২৩ মার্চ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় সভা ডাকা হয়েছে। 

এ সভায় কমিটির সবাইকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

জানা গেছে, অর্থ মন্ত্রণালয় থেকে ২০২২-২৩ অর্থবছরে এ খাতের বরাদ্দ দিয়ে নতুন করে সাধারণ স্কুল-কলেজ, কারিগরি ও মাদরাসা এমপিওভুক্ত করা হবে। গত ৬ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয় থেকে এ লক্ষ্যে ১০ সদস্যের একটি বাছাইকরণ কমিটিও গঠন করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) আবদুন নূর মুহম্মদ আল ফিরোজ এ কমিটির আহ্বায়ক। অন্য সদস্যরা হলেন-বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) মহাপরিচালক, শিক্ষা মন্ত্রণালয়ের কলেজ শাখার যুগ্ম-সচিব, বেসরকারি মাধ্যমিক শাখার যুগ্ম-সচিব, একই শাখার উপ-সচিব, বাজেট শাখার উপ-সচিব, মাউশির পরিচালক কলেজ ও প্রশাসন, ব্যানবেইসের সিস্টেম অ্যানালিস্ট ও সদস্য সচিব হিসেবে রয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব বেসরকারি (মাধ্যমিক-৩) বিদ্যালয় শাখা।

এছাড়া টেকনিক্যাল সাপোর্টের জন্য ব্যানবেইস, মাউশি, ঢাকা শিক্ষা বোর্ডের চারজন সিস্টেম অ্যানালিস্টকে নিয়ে একটি উপ-কমিটি গঠন করা হয়েছে।

এনএম/জেডএস