কটলার ইমপ্যাক্ট ও নর্দার্ন অ্যাডুকেশন গ্রুপের যৌথ আয়োজনে ‘মডার্ন মার্কেটিং কনক্লেভ ২০২৩’ অনুষ্ঠিত হয়েছে। এটিই ছিল তাদের প্রথমবারের মতো আয়োজন।

সোমবার (২২ মে) রাতে বনানীর শেরাটনের গ্র্যান্ড বলরুমে কটলার ইমপ্যাক্ট ও নর্দার্ন অ্যাডুকেশন গ্রুপের যৌথ আয়োজনে বাংলাদেশে আয়োজিত হয় বহুল প্রত্যাশিত এ মডার্ন মার্কেটিং কনক্লেভ।

নর্দার্ন অ্যাডুকেশন গ্রুপের প্রেসিডেন্ট ও ওয়ার্ল্ড মার্কেটিং সামিট গ্রুপের গ্লোবাল অ্যাডভাইজর প্রফেসর ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী। পাশাপাশি সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, কটলার ইমপ্যাক্টের প্রতিনিধি চিফ মার্কেটিং অফিসার (সিএমও) ড. ফাহিম কিবরিয়া, নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন।

অনুষ্ঠানের প্রথম অংশে আধুনিক মার্কেটিংয়ের জনক প্রফেসর ফিলিপ কটলারের বহুল আলোচিত বই ‘অ্যাসেনশিয়ালস অব মডার্ন মার্কেটিং’-এর মোড়ক উন্মোচন করা হয়।

আয়োজকরা জানান, মার্কেটিংয়ের জগতে এটি প্রফেসর ফিলিপ কটলারের একটি অভূতপূর্ব উদ্ভাবন। যেখানে মার্কেটিংয়ের প্রতিটি অধ্যায়ের সঙ্গে যুক্ত হয়েছে দেশীয় সব কেস স্টাডি। বইটিতে সহ-লেখক হিসেবে আছেন প্রখ্যাত শিক্ষাবিদ এবং আইবিএ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বাংলাদেশের উজ্জ্বল ভবিষ্যৎ গঠনে আধুনিক বিপণনের সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য বর্তমান সরকার বড় অগ্রগতি অব্যাহত রেখেছে। আধুনিক বিপণনের নীতির প্রতি বিপণন কর্মকর্তাদের নিষ্ঠা, সৃজনশীলতা এবং অঙ্গীকার দেশের শিল্পে নতুন মাপকাঠি স্থাপন করছে।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রতিটি জায়গায় মার্কেটিং বিভাগ ব্যাপকভাবে কাজ করে যাচ্ছে। মার্কেটিংকে আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আরও ভালোভাবে সাজাতে হবে। খুবই গুরুত্বপূর্ণ একটি খাত হলো এ মার্কেটিং। আধুনিক বিপণনের গুরুত্ব অবদানের দিকে নজর দিয়ে একে আলিঙ্গন করে জাতিকে একটি সমৃদ্ধ ভবিষ্যতের দিকে চালিত করতে হবে।

এর আগে ‘ভবিষ্যৎ এবং স্থায়িত্বের জন্য আধুনিক বিপণন’ এবং ‘বিপণনের ভবিষ্যৎ : উদীয়মান প্রবণতা এবং প্রযুক্তি, শিল্পকে আকার দেওয়া’-এর বিষয়ে দুইটি প্যানেল আলোচনাও অনুষ্ঠিত হয়।

পরে প্রফেসর ফিলিপ কটলার অনলাইনে যুক্ত থেকে বক্তব্য দেন। অনুষ্ঠানের শেষ অংশে ‘কটলার অ্যাওয়ার্ড’-এর আয়োজন করা হয়। যা প্রফেসর ফিলিপ কটলারের নামে বিশ্বের বিজনেস লিডারদের সম্মানিত করাসহ তাদের অবদানকে আরও স্মরণীয় করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর ইন্টারন্যাশনাল বিজনেস ও মার্কেটিংয়ের অধ্যাপক ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহকে কটলার ইমপ্যাক্ট ইন কর্পোরেটেডের পক্ষ থেকে কটলার ডিস্টিঙ্গুইসড প্রফেসর অব মার্কেটিং উপাধিতে ভূষিত করা হয়। পাশাপাশি  অনুষ্ঠানে পাঁচজন বিজনেস লিডারদের সম্মাননা দেওয়া হয়। এসময় সম্মাননা গ্রহণ করেন মেঘনা গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আলমগীর, টিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ হিল রাকিব, ইস্টার্ন ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা আলী রেজা ইফতেখার, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক এবং ‘শেয়ারট্রিপ’-এর ফাউন্ডার সাদিয়া হক।

এএসএস/এফকে