নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সঙ্গে যুক্ত থাকার অভিযোগের প্রমাণ পাওয়ায় বরখাস্ত করা হয়েছে শিক্ষা ক্যাডারের এক কর্মকর্তাকে। তার নাম মো. মোতাহার হোসেন। তিনি নরসিংদী সরকারি মহিলা কলেজে ইসলাম শিক্ষা বিষয়ের প্রভাষক পদে কর্মরত ছিলেন।

রোববার (২৮ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত একটি আদেশে তাকে সাময়িক বরখাস্ত করা হয়। জানা গেছে, গত বছর ১৬ মার্চ রাজধানী দারুল সালাম থেকে তিন জঙ্গিসহ তাকে আটক করে র‌্যাব। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলামের অর্থ শাখার সক্রিয় সদস্য বলে স্বীকারোক্তি দেন। তাদের কাছ থেকে সংগঠনের বিভিন্ন ধরনের উগ্রবাদী বই, লিফলেট, ডিজিটাল কনটেন্টসহ মোবাইল ফোন উদ্ধার করা হয়।

এরপর ১৯ মার্চ তার বিরুদ্ধে রাজধানীর দারুস সালাম থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা হয়। বিদ্যমান সরকারি চাকরি আইন অনুসারে প্রভাষক মো. মোতাহার হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয়।

এছাড়া ৩০ মার্চ রাতে চাঁদপুরের মতলব দক্ষিণ থানা পুলিশের হাতে গ্রেফতার হয়েছেন বিসিএস শিক্ষা ক্যাডার কর্মকর্তা মুসলিম সরদার। তিনি হাতিয়া দ্বীপ সরকারি কলেজে কর্মরত ছিলেন। তার সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

সরকারি চাকরি আইন-২০১৮ এর ৩৯ (২) ধারায় গ্রেফতার হওয়া সরকারি কর্মকর্তা-কর্মচারীকে বরখাস্ত করার বিধান আছে। যদিও এ বিধান সবার জন্য প্রযোজ্য হয় না। গ্রেফতার হওয়ার পরও বরখাস্ত করা হয় না অনেক কর্মকর্তাদের। ২০১৪ খ্রিষ্টাব্দে স্ত্রীর করা মামলায় জেলে গিয়েছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের শারীরিক শিক্ষা শাখার উপপরিচালক মো. আক্তারুজ্জামান। কিন্তু তাকে স্বপদে বহাল রাখা হয়েছে। অপরদিকে গ্রেফতার হওয়ার কয়েকবছর পরও শিক্ষকদের বরখাস্ত করার নজির আছে।

এনএম/এফআর